shono
Advertisement

ফের গান্ধী স্মৃতিতে কোপ! সবরমতী আশ্রম ভেঙে মিউজিয়াম বানাতে চায় Gujarat সরকার

গুজরাট সরকারের তুমুল নিন্দা করেন অশোক গেহলট।
Posted: 07:10 PM Aug 09, 2021Updated: 07:12 PM Aug 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খেলরত্ন পুরষ্কার থেকে বাদ পড়ছে রাজীব গান্ধির নাম। এবার গুজরাটের মহাত্মা গান্ধীর সবরমতী আশ্রম ভাঙার পরিকল্পনা করছে গুজরাট (Gujarat Government) সরকার। যদিও এই আশ্রমকে বিশ্বমানের সংগ্রহশালা এবং পর্যটনস্থল বানাতে চাইছে বিজেপি সরকার। আর তাই ভেঙে ফেলা হবে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত এই আশ্রম। মোদির রাজ্যের বিজেপি (BJP) সরকারের তীব্র বিরোধিতা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

Advertisement

প্রসঙ্গত, সবরমতী আশ্রম পুনর্নিমাণের জন্য ১২০০ কোটি টাকার নতুন প্রকল্পের প্রস্তাব দিয়েছে গুজরাট সরকার। বলা হয়েছে, বিশ্বমানের পর্যটন হিসেবে গড়ে তোলা হবে এই আশ্রমকে। গুজরাট সরকারের কথায়, ১৯১৭ সালে সবরমতী আশ্রম তৈরি করেছিলেন গান্ধীজি। সেই পুরনো অবস্থায় আশ্রমকে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। ঐতিহ্যপূর্ণ এবং ইতিহাস বিজড়িত অংশ বাদ দিয়েই ভাঙা হবে আশ্রম। তাঁদের এঅ সিদ্ধান্তের তুমুল বিরোধিতা করেছে কংগ্রেস।

[আরও পড়ুন: Gujarat-এর মুখ্যমন্ত্রীর কাছে তিনবার চাকরির আবেদন, সাড়া না মেলায় দিনমজুর বিশ্বকাপজয়ী ক্রিকেটার]

সোমবার লাগাতার টুইট করে গুজরাট সরকারের তুমুল নিন্দা করেন অশোক গেহলট। এই সিদ্ধান্ত অপ্রত্যাশিত এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। প্রধানমন্ত্রীর উচিৎ এ বিষয়ে হস্তক্ষেপ করা। টুইটারে তিনি আরও লেখেন, “সবরমতী আশ্রমকে ভেঙে মিউজিয়াম তৈরির পরিকল্পনা নিয়েছে গুজরাট সরকার। এই আশ্রমেই তিনি দীর্ঘ ১৩ বছর কাটিয়েছিলেন। গান্ধীজি কী ধরনের অতি সাধারণ জীবনযাপন করতেন তা দেখতে মানুষ এই পূণ্যস্থানে আসেন। গোটা সমাজে যখন ভাগাভাগি চলছে তখন গান্ধীজি কীভাবে স্বাধীনতা আন্দোলনকে পরিচালিত করতেন সেটা জানতেও মানুষ আসেন।” তাঁর কথায়, মানুষ এখানে অন্য কোনও স্থপতি দেখতে তাঁরা আসেন না। তাই এই আশ্রম পুনর্গঠনের আড়ালে গান্ধীজির স্মৃতি বিজড়িত স্থান নষ্ট করা উচিৎ নয় বলেই মত অশোক গেহলটের।

 

[আরও পড়ুন: বহুতল আবাসনে TMC কার্যালয় তৈরিতে বাধা BJP’র, দীর্ঘক্ষণ তালাবন্দি সাঁকরাইলের MLA!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement