শহিদ ছেলের জন্য কুরিয়ারে এল মরণোত্তর সম্মান! ফেরত পাঠাল ক্ষুব্ধ পরিবার

02:28 PM Sep 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৭ সালে কাশ্মীরে (Jammu and Kashmir) পোস্টেড থাকার সময় দেশকে রক্ষা করতে গিয়ে শহিদ হয়েছিলেন ছেলে। শহিদ সেনাকে মরণোত্তর সম্মান জানিয়ে দেশ। কিন্তু সেই সম্মান বাড়ি এসে পৌঁছেছে কুরিয়ার মারফত! ক্ষুব্ধ বাবা-মা ফিরিয়ে দিলেন সেই সম্মান।

Advertisement

অসমসাহসিকতার জন‌্য দেশে যে সমস্ত সম্মান দেওয়া হয় তার মধ্যে তৃতীয় সর্বোচ্চ সম্মান শৌর্য চক্র (Shaurya Chakra)। গুজরাটের বাসিন্দা ল‌্যান্স নায়েক গোপাল সিং এই সম্মান পেয়েছেন। ২০১৭ সালে কাশ্মীরে নিযুক্ত থাকার সময় শহিদ হন তিনি। ২০০৮ সালে মুম্বই হামলার সময়ও সাহসিকতা ও কৃতিত্বের জন‌্য বিশিষ্ট সেনা মেডেলে সম্মানিত হয়েছিলেন গোপাল সিং। শহিদ হয়ে মরণোত্তর শৌর্য চক্র পেয়েছেন তিনি। গোপাল সিংয়ের মৃত্যুর পর তাঁর বিবাহবিচ্ছিন্না স্ত্রী স্বামীর সমস্ত সম্পত্তি ও মৃত্যু পরবর্তী সুবিধা হাতিয়ে নিতে চান বলে অভিযোগ।

[আরও পড়ুন: বাগুইআটি জোড়া খুন: ২ সপ্তাহ লুকিয়েও শেষ রক্ষা হল না, হাওড়া স্টেশন থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত সত্যেন্দ্র]

শহিদ সেনার বাবা-মায়ের সঙ্গে বিষয়টি নিয়ে দ্বন্দ্ব আদালতেও পৌঁছায়। বিষয়টি নিয়ে মামলা চলতে থাকায় শৌর্য চক্রের মেডেল কার হাতে পৌঁছবে তা নিয়ে সিদ্ধান্ত স্থগিত হয়ে থাকে। গত সেপ্টেম্বরে শহিদ জওয়ানের সমস্ত সম্মান তাঁর বাবা মায়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয় আদালত। এরপরই শহিদ গোপাল সিংয়ের বাবা মুকিম সিং ভাদোরিয়ার বাপুনগরের বাড়িতে এসে গত সোমবার পৌঁছায় ছেলের শৌর্য চক্র পদকটি। তবে কুরিয়ারে।

Advertising
Advertising

তাঁরা সেই পদক নিতে অস্বীকার করে ফিরিয়ে দেন এবং গোটা বিষয়টিতে রাষ্ট্রপতি ভবনের হস্তক্ষেপ দাবি করেছেন। বিষয়টি সোশ‌্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। মুকিম সিং জানান, গত ফেব্রুয়ারি মাসেই তিনি প্রতিরক্ষা মন্ত্রককে চিঠি দিয়ে আরজি জানান, স্বাধীনতা দিবস কিংবা সাধারণতন্ত্র দিবসে তাঁর হাতে যেন পদকটি তুলে দেওয়া হয়। কিন্তু তাঁর সেই অনুরোধ রাখা হয়নি বলে অভিযোগ সন্তানহারা পিতার।

[আরও পড়ুন: রানি এলিজাবেথের মুকুটের কোহিনূর এবার কার মাথায়? শোকের আবহেই গুঞ্জন শুরু ব্রিটেনে]

Advertisement
Next