shono
Advertisement

খারিজ যোগী সরকারের দাবি! হাথরাস কাণ্ডে সিবিআইয়ের চার্জশিটে গণধর্ষণের উল্লেখ

চারজনের বিরুদ্ধে গণধর্ষণ করে খুনের অভিযোগ এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
Posted: 03:44 PM Dec 18, 2020Updated: 03:44 PM Dec 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সেপ্টেম্বরে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) হাথরাসে (Hathras Rape) এক দলিত যুবতীকে গণধর্ষণের ঘটনায় ফুঁসে উঠেছিল গোটা দেশ। অক্টোবরেই তদন্তভার সিবিআইয়ের (CBI) হাতে তুলে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। অবশেষে আজ সেই মামলার চার্জশিট (Chargesheet) পেশ করল কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

Advertisement

গত ২২ সেপ্টেম্বর নির্যাতিতার শেষ বয়ানের ভিত্তিতেই চার্জশিট তৈরি করা হয়েছে। চার অভিযুক্তের বিরুদ্ধে গণধর্ষণ ও খুনের অভিযোগ ছাড়াও তফসিলি জাতি/ উপজাতির প্রতি নৃশংসতা রোধ আইনেও অভিযোগ আনা হয়েছে। হাথরাসের এক আদালতে ওই চার্জশিট পেশ করা হয়েছে।

[আরও পড়ুন: খুনের হুমকি পাচ্ছেন ‘বাবা কা ধাবা’র সেই বৃদ্ধ! কাঠগড়ায় সাহায্যকারী ইউটিউবার]

গত ১৪ সেপ্টেম্বর হাথরাসের দলিত যুবতীকে চার যুবক গণধর্ষণ করে বলে অভিযোগ। গণধর্ষণের পরে যুবতীর উপরে বীভৎস অত্যাচারও করা হয়। এর ফলে তাঁর শরীরে নানা জায়গায় হাড় ভেঙে যায়। সারা শরীর পক্ষাঘাতগ্রস্ত হয়ে যায়। পরে দিল্লির সফদরজং হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় গর্জে ওঠে গোটা দেশ। দোষীদের দ্রুত বিচার করে শাস্তি দেওয়ার দাবিতে মুখর হয় সবাই। এরই মধ্যে নির্যাতিতার বাবাকে জোর করে মুচলেকা লিখিয়ে নেওয়ার অভিযোগও ওঠে। পরে যোগী সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে দাবি করে হাথরাসের তরুণীর ধর্ষণই হয়নি। স্রেফ রাজ্য সরকারে বদনাম করতে ও হিংসা ছড়াতেই ষড়যন্ত্র করা হয়েছিল। সেই অভিযোগ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বকলমে খারিজ করে দিল। 

সিবিআই তদন্ত শুরু করার পরে চার অভিযুক্তেরই আলাদা আলাদা করে ফরেনসিক পরীক্ষা করা হয়। সেই সঙ্গে নির্যাতিতা প্রথমে যে হাসপাতালে ভরতি হয়েছিলেন, সেই ‘জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজে’র চিকিৎসকদের সঙ্গেও কথা বলেন সংস্থার অফিসাররা। 

[আরও পড়ুন: সাইকেলে ১ হাজার কিমি! বিহার থেকে দিল্লিতে গিয়ে কৃষক আন্দোলনে যোগ দিলেন প্রৌঢ়]

এই সপ্তাহের গোড়াতেই সিবিআই জানিয়ে দিয়েছিল, তদন্ত শেষ করতে আরও একটু সময় লাগবে তাদের। এরপরই বুধবার এলাহাবাদ হাই কোর্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করে ২৭ জানুয়ারি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement