shono
Advertisement

ফের বাধ্যতামূলক হতে পারে মাস্ক পরা! সংসদে ইঙ্গিত কেন্দ্রের, বুস্টার ডোজে জোর 

দূরত্ব বিধি মানার পরামর্শ ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের।
Posted: 04:51 PM Dec 22, 2022Updated: 04:51 PM Dec 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের আনন্দ মাটি করে ফিরল মাস্ক (Mask) পরার দিন! চিনের (China) কোভিড (Covid) পরিস্থিতির দিকে তাকিয়ে উদ্বিগ্ন কেন্দ্র। চিন্তিত চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন আইএমএ (IMA)। বৃহস্পতিবার সংসদে দাঁড়িয়ে বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। এই বিষয়ে কেন্দ্রের একাধিক পদক্ষেপের কথা বলেন তিনি। পাশাপাশি রাজ্যগুলিকেও বেশ কিছু পদক্ষেপ করতে বলেছেন। নতুন করে দূরত্ব বিধি মানা ও মাস্ক পরার কথা বলেন মাণ্ডব্য। অন্যদিকে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও মাস্ক পরায় জোর দিচ্ছে।

Advertisement

আগেই রাজ্যগুলিকে সতর্ক হতে বলেছে কেন্দ্র। চিনের উদ্বেগজনক করোনা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে, আজ জানান স্বাস্থ্যমন্ত্রী। এরপরেই দূরত্ববিধি মেনে চলা, মাস্ক পরা এবং নিয়মিত স্যানিটাইজার ব্যবহারের কথা বলেন। এছাড়াও বিদেশি যাত্রীদের উপর বাড়তি নজর রাখা হচ্ছে বলে জানান। বিমানবন্দরে শুরু হয়েছে করোনা পরীক্ষা। আগেই জিনোম সিকুয়েন্সিংয়ের উপর জোর দিয়েছিল কেন্দ্র। এছাড়াও বর্তমান পরিস্থিতিতে রাজ্যগুলিকে বুস্টার ডোজে জোর দিতে বলা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জানান, তৃতীয় করোনা টিকা নেওয়ার জন্য নাগরিকদের আগ্রহ বাড়াতে হবে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো যাত্রা বন্ধ করতে করোনার বাহানা দিচ্ছে কেন্দ্র’, অভিযোগ রাহুলের]

সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতির পরেই চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন আইএমএ-ও কোভিড বিধি মানায় জোর দিয়ে সাংবাদিক সম্মেলন করে। এক বিবৃতিতে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, ভিড়ে মাস্ক পরতে হবে, শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে, এছাড়াও আগের মতো স্যানিটাইজার ব্যবহার করতে হবে। এছাড়াও বিয়ে ইত্যাদি সামাজিক অনুষ্ঠান, রাজনৈতিক সমাবেশ এড়ানোর পরামর্শ দিয়েছে আইএমএ। বিপদ থেকে দূরে থাকতে ভারতীয়দের আন্তর্জাতিক উড়ান এড়াতে বলছে চিকিৎসকদের সংগঠন। সর্দি, জ্বর, গলা ব্যথা, পেটের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ১৬ বছর বয়সেই মিলবে যৌনতায় সম্মতি দেওয়ার অধিকার? জল্পনার মধ্যে মুখ খুলল কেন্দ্র ]

দেশবাসীকে সাবধান করে আইএমএ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ব্রাজিলে ৫ লক্ষ ৩৭ হাজার নতুন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। ভারতে গত ২৪ ঘণ্টায় ১৪৫ জন সংক্রমিত। এর মধ্যে ৪ জন চিনে প্রথমবার খোঁজ মেলা ওমিক্রনের অতি সংক্রামক ভ্যারিয়েন্ট BF.7-এ আক্রান্ত। অতএব, গাফিলতির ফলে বিপদ বাড়তে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement