shono
Advertisement

সংখ্যার নিরিখে সংসদে এখনও ব্রাত্য মেয়েরা! মহিলা সংরক্ষণ আইন পাশের আগেই প্রকাশ্যে তথ্য

লোকসভার তুলনায় রাজ্যসভায় কম মহিলা সাংসদ সংখ্যা।
Posted: 02:48 PM Sep 21, 2023Updated: 02:48 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সদিচ্ছা দেখা দিল। সরকার পক্ষের এবং বিরোধী পক্ষেরও। লোকসভায় (Lok Sabha) পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল। কমবেশি সব বিরোধী দল বিলটিকে সমর্থন করেছে। ফলে রাজ্যসভায় সেটি পাশ হওয়া সময়ের অপেক্ষা। এখন প্রশ্ন হল, এই আইন পাশ হলে আদৌ কি বদলাবে ভারতীয় রাজনীতিতে নারীদের অবস্থান?

Advertisement

ঐতিহাসিক ভাবেই ভারতে জনপ্রতিনিধি সংখ্যার নিরিখে পুরুষদের থেকে অনেকটাই পিছিয়ে মহিলারা। এই মুহূর্তে যেমন সংসদের দুই কক্ষ মিলিয়ে মোট সাংসদের মাত্র ১৪ শতাংশের সামান্য বেশি মহিলা। সংসদের দুই কক্ষের ৭৭৮ (কয়েকটি আসন ফাঁকা আছে) জন সাংসদের মধ্যে মহিলা মাত্র ১১৩ জন। যেখানে জনসংখ্যার প্রায় অর্ধেক মহিলা, সেখানে মহিলা জনপ্রতিনিধির এই সংখ্যা সত্যিই লজ্জাজনক।

[আরও পড়ুন: বিয়ের জন্য চাপ দেওয়ায় খুন! মন্দারমণিতে তরুণীর দেহ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার প্রেমিক-সহ ২]

রাজ্যসভার তুলনায় লোকসভায় অবশ্য মহিলা সাংসদের সংখ্যা খানিকটা বেশি। এই মুহূর্তে লোকসভার প্রায় ১৫.২ শতাংশ সাংসদ মহিলা। মোট ৫৩৯ জন সাংসদের মধ্যে মহিলা ৮২ জন। রাজ্যসভায় এই শতাংশের হারটা আরও কমে যায়। রাজ্যসভার (Rajya Sabha) মোট ২৩৯ সাংসদের মধ্যে মহিলার সংখ্যা মাত্র ৩১। শতাংশের বিচারে সেটা মাত্র ১৩।

[আরও পড়ুন: পুরুলিয়া-রানাঘাট ডাকাতি: গরাদের পিছনে বসে লুটের ছক! জেলে গিয়ে মাস্টারমাইন্ডকে জেরা করবে SIT]

সংসদে মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill) পেশের সময় যে রাজনৈতিক দল যাই বলুক না কেন, বাস্তব হল মহিলা প্রতিনিধিত্বের ক্ষেত্রে সব দলই পিছিয়ে। আরও একটা উদ্বেগজনক বিষয় এর মধ্যে রয়েছে। সেটা হল অনেক ক্ষেত্রেই সেইসব মহিলাদের প্রার্থী করা হচ্ছে, যাদের স্বামীরা বা পরিবারের পুরুষ সদস্যরা কোনও কারণে ভোটে দাঁড়াতে পারছেন না। সেই রীতিও বন্ধ হওয়া দরকার। আশা করা যায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ আইন চালু হয়ে গেলে এই পরিস্থিতি বদলাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement