shono
Advertisement

‘কেউ চায় না তাঁর স্বামী আরও তিনটে বিয়ে করুক’, অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল অসমের মুখ্যমন্ত্রীর

এই নিয়ে চার বিজেপি শাসিত রাজ্য অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল করল।
Posted: 11:58 AM May 01, 2022Updated: 12:27 PM May 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশের পর এবার অসম। অভিন্ন দেওয়ানি বিধির (Uniform Civil Code) পক্ষে সওয়াল করল আরও এক বিজেপি শাসিত রাজ্য। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার দাবি, তিন তালাক বাতিলের পরও মুসলিম মহিলাদের সামাজিক ন্যায় পাইয়ে দিতে হলে অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োজন।

Advertisement

শনিবার হিমন্ত (Himanta Biswa Sarma) বলেন, “সবাই অভিন্ন দেওয়ানি বিধি চায়। কোনও মুসলিম মহিলা চায় না তাঁর স্বামী আরও তিনটে বউ আনুক। যে কোনও মহিলাকে জিজ্ঞেস করতে পারেন। অভিন্ন দেওয়ানি বিধিটা বিষয় নয়। বিষয়টা হল মুসলিম মহিলাদের সুবিচার পাইয়ে দেওয়া। তিন তালাক বাতিলের পর তাঁদের যদি ন্যায়বিচার পাইয়ে দিতে হয় তাহলে UCC অতি প্রয়োজন।”

[আরও পড়ুন: ‘এসব ননসেন্স, এ নিয়ে কথা না বলাই ভাল’, ধর্মস্থানে লাউডস্পিকার বন্ধের দাবি খারিজ নীতীশের]

এক বিজেপি (BJP) শাসিত রাজ্য উত্তরাখণ্ড ইতিমধ্যেই অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার উদ্যোগ নিয়েছে। ভোটের আগেই সেরাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) প্রতিশ্রুতি দিয়েছিলেন, বিজেপি ক্ষমতায় ফিরলে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করার চেষ্টা করা হবে। সেই প্রতিশ্রুতিমতো ক্ষমতায় ফিরতেই ধামি নিজের লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছেন। কোনও রাজ্য সরকার এভাবে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করতে পারে কিনা, সেটা নিয়ে আইনি পরামর্শও নেওয়া শুরু করে ফেলেছে উত্তরাখণ্ডের বিজেপি সরকার। উত্তরাখণ্ডের পর উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশের সরকারও অভিন্ন দেওয়ানি বিধি আনার ইঙ্গিত দিয়ে রেখেছে। এবার একই ইঙ্গিত দিল অসম সরকারও।

[আরও পড়ুন: বিদ্রোহে ইতি! পাট শিল্প নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকে ‘খুশি’ অর্জুন সিং]

বলে রাখা দরকার, ‘একটি রাষ্ট্রে দুই প্রধান, দুই নিশান ও দুই বিধান থাকতে পারে না।’ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের এই বাক্যবন্ধ বিজেপির (BJP) নীতি নির্ধারণে স্পষ্ট। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। তবে বিরোধীদের প্রবল বাধায় তা এখনও কার্যকর হয়ে ওঠেনি। তবে একে একে যেভাবে বিজেপি শাসিত রাজ্যগুলি অভিন্ন দেওয়ানি বিধির দিকে সওয়াল করছে, তাতে মনে করা হচ্ছে সরাসরি কেন্দ্রীয় স্তরে সম্ভব না হলেও বিভিন্ন রাজ্যে রাজ্যে এই প্রক্রিয়া শুরু করে ঘুরপথে এগোতে চাইছে বিজেপি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement