shono
Advertisement

কেদারনাথ মন্দিরের কাছে দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার কপ্টার, আহত ৪

হেলিপ্যাডের রেলিংয়ে ধাক্কা খায় কপ্টারটি। The post কেদারনাথ মন্দিরের কাছে দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার কপ্টার, আহত ৪ appeared first on Sangbad Pratidin.
Posted: 12:01 PM Apr 03, 2018Updated: 03:39 PM Jun 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার কপ্টার। এবার দুর্ঘটনার কবলে ভারতীয় বায়ুসেনার Mi-17 হেলিকপ্টার। কেদারনাথ মন্দিরের কাছে অবতরণ করার সময় বাধে বিপত্তি। হেলিপ্যাডের একটি রেলিংয়ে ধাক্কা খায় বায়ুসেনার কপ্টারটি। ঘটনায় পাইলট-সহ চারজন যাত্রী জখম হয়েছে। জানা গিয়েছে, যাত্রীরা প্রত্যেকেই বায়ুসেনার কর্মী। কারও চোটই গুরুতর নয়।

Advertisement

 

রেলিংয়ের সঙ্গে ধাক্কা লাগতেই আগুন ধরে যায় কপ্টারটিতে। কোনওমতে তাকে হেলিপ্যাডে অবতরণ করানো হয়। নিরাপত্তারক্ষীরা ছুটে এসে সকলকে উদ্ধার করেন। হাসপাতালে নিয়ে যাওয়া হয় আহতদের। প্রাথমিক চিকিৎসার পর প্রত্যেকের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে। কিন্তু কেমন করে এই দুর্ঘটনা ঘটল? পাইলট কি অসতর্ক ছিলেন? এমন অনেক প্রশ্ন উঠছে। বিষয়টি খতিয়ে দেখতে বিশেষ তদন্ত কমিশন গঠন করা হবে জানানো হয়েছে।

[স্বাধীনতা সংগ্রামী কমলাদেবীর জন্মদিনে গুগলের ডুডল]

বিশ্বের অত্যাধুনিক মিলিটারি পরিবহনের মাধ্যম হিসেবে ধরা হয়। ২০১৬ সালে রাশিয়ার কাছ থেকে এই  Mi-17 সিরিজের কপ্টার কেনে ভারত। কিন্তু গত বছরের অক্টোবর মাসে এই সিরিজেরই একটি কপ্টার দুর্ঘটনাগ্রস্ত হয়েছিল। যাতে বায়ুসেনার পাঁচ জওয়ান ও দুই সেনা জওয়ানের মৃত্যু হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবার অসমের মাজুলিতে ভেঙে পড়ে বায়ুসেনার একটি ‘মাইক্রোলাইট’ হেলিকপ্টার। ঘটনায় প্রাণ হারান দুই পাইলট। রুটিনমাফিক জোরহাট বায়ুসেনা ঘাঁটি থেকে উড়ান ভরেছিল বিমানটি। উড়ান ভরার কিছুক্ষণ পড়েই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই হেলিকপ্টার দুর্ঘটনাগ্রস্ত হওয়ার কথা জানা যায়। পরপর এমন দুর্ঘটনায় চিন্তিত বিশেষজ্ঞরা। গত ডিসেম্বরে সংসদে সরকার জানায় ২০১৪ থেকে ২০১৫-র মধ্যে দুর্ঘটনার কবলে পড়েছে সামরিক বাহিনীর ৩৫টি বিমান। মৃত্যু হয়েছে ১৪ জন চালকের। কেন বারবার এমন ঘটনা ঘটছে, তা সঠিকভাবে খতিয়ে দেখা প্রয়োজন বলে মনে করছেন প্রতিরক্ষা মন্ত্রক।

[‘ক্ষতিপূরণ বিস্কুট ভাগ করে দেওয়া নয়’, বেফাঁস মন্তব্য ভি কে সিংয়ের]

The post কেদারনাথ মন্দিরের কাছে দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার কপ্টার, আহত ৪ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement