shono
Advertisement

এবার আমিরশাহীর আকাশে ঝড় তুলবে ভারতের সুখোই, শুরু হচ্ছে ‘ডেজার্ট ফ্ল্যাগ’

শত্রুর বুকে কাঁপন ধরিয়ে দেয় ভারতের অত্যাধুনিক সুখোই -৩০ এমকেআই যুদ্ধবিমান।
Posted: 08:38 AM Mar 02, 2021Updated: 08:39 AM Mar 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম বিশ্বের সঙ্গে আরও মজবুত হচ্ছে ভারতের সম্পর্ক। এবার সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) শক্তি প্রদর্শন করবে ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান।

Advertisement

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে ৩ বছরের কারাদণ্ড প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ‘ডেজার্ট ফ্ল্যাগ’ নামের মহড়ায় অংশ নিতে বুধবার অমিরশাহী যাচ্ছে ভারতীয় বায়ুসেনার ছ’টি সুখোই -৩০ এমকেআই (SU-30-MKI) ও দু’টি সি-১৭ বিমান। ফ্রান্সে, আমেরিকা-সহ ওই মহড়ায় শামিল হবে ১০টি দেশ। প্রসঙ্গত, মোদি জমানায় আরব দেশগুলির সঙ্গে সম্পর্ক মজবুত হয়েছে নয়াদিল্লির। গতবছর ফ্রান্স থেকে ভারতে আসার সময় রাফালে যুদ্ধবিমানগুলিতে মাঝ আকাশে জ্বালানি ভরে দেয় অমিরশাহীর বাযুসেনার ট্যাংকার বিমান। এর ফলে দুই দেশের কৌশলগত ও সামরিক সম্পর্কও অনেকটা মজবুত হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের মাঝামাঝি নৌ-মহড়ায় অংশই নিতে সংযুক্ত আরব আমিরশাহী গিয়েছিল ভারতীয় নৌসেনার রণতরী ‘প্রলয়’ (INS Pralaya)। NAVDEX 2021 এবং IDEX 2021 নামের সামরিক প্রদর্শনীতে অংশ নেয় জাহাজটি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রবাল ক্লাসের দ্বিতীয় রণতরী হচ্ছে প্রলয়। ২০০২ সালের ১৮ ডিসেম্বর ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত হয় রণতরীটি। এতে রয়েছে ৭৬.২ মিলিমিটারের মধ্যম পাল্লার অত্যাধুনিক কামান। এছাড়া রয়েছে, দূরপাল্লার জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম মিসাইল। প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে ও নিজেকে বাঁচাতে অত্যন্ত আধুনিক ‘চাফে সিস্টেম’। শত্রুর ছোঁড়া মিসাইলকে বিভ্রান্ত করে দেয় এই অত্যাধুনিক সিস্টেম।

২০১৭ সালে আবু ধাবির যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহানের ভারত সফরকালে দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের সূচনা হয়। তারপর ২০১৮ সালে ‘GULF Star-1’ শীর্ষক যৌথ নৌ-মহড়ায় অংশ নেয় দুই দেশ। চলতি বছরের শেষের দিকেও ফের নৌ-মহড়া চালাবে সংযুক্ত আরব অমিরশাহী ও ভারত। সদ্য প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, সাগরে সহযোগিতা বজায় রাখতে লাগাতার আবু ধাবির বন্দরে যাতায়াত চলছে ভারতীয় রণতরীগুলির।

[আরও পড়ুন: দেনার দায়ে জর্জরিত আমেরিকা, শুধু ভারতই পাবে ২১৬ বিলিয়ন মার্কিন ডলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement