Advertisement

অফলাইনেই হবে ICSE ও ISC দশম ও দ্বাদশ প্রথম সেমেস্টারের পরীক্ষা, ঘোষিত নয়া সূচি

09:09 AM Oct 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে শুক্রবার সেই সিদ্ধান্তে ঘটল বদল। দশম ও দ্বাদশের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে সিবিএসই-র পথেই হাঁটল কাউন্সিল ফর স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (CISCE)। অর্থাৎ আইএসসি (ISC) এবং আইসিএসই (ICSE) দশম ও দ্বাদশের প্রথম সেমেস্টারের পরীক্ষা হতে চলেছে স্কুলে গিয়েই।

Advertisement

শুক্রবার সিআইএসসিইর তরফে প্রেস বিজ্ঞপ্তিতে এ নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়, দশম শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা শুরু হবে ২২ নভেম্বর থেকে। শেষ হবে ২০ ডিসেম্বর। দ্বাদশের পরীক্ষা হবে ২৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর। এর আগে, দশম এবং দ্বাদশের পরীক্ষা অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছিল সিআইএসসিই। দশম শ্রেণির পরীক্ষাগুলি শুরু হবে সকাল ১১টা থেকে। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা পরীক্ষায় বসবেন বেলা ২ টো থেকে। প্রশ্নপত্র পড়ার জন্য থাকবে অতিরিক্ত ১০ মিনিট। সব প্রশ্নই হবে মাল্টিপল চয়েজের (MCQ)। এদিনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেশির ভাগ স্কুলের তরফে অনলাইন পরীক্ষার ক্ষেত্রে আপত্তি জানানো হয়েছিল। সেই কারণেই সিবিএসই-র (CBSE) পথে হেঁটে অফলাইন পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ত্রিপুরায় গাড়ি ভাঙচুরের ঘটনা, কড়া ভাষায় বিপ্লব দেবকে আক্রমণ সুস্মিতা দেবের]

কাউন্সিল ফর স্কুল সার্টিফিকেট এগজামিনেশনের সচিব জেরি অ‌্যারাথুন জানিয়েছেন, এই ব্যাপারে বিভিন্ন স্কুলের থেকে মতামত জানতে চাওয়া হয়েছিল। তাঁদের কাছে যে মতামত এসেছে, তাতে বেশির ভাগ স্কুলের মতো পরীক্ষা হোক অফলাইনে। কারণ বেশির ভাগ স্কুল জানিয়েছে, সরঞ্জামের অপ্রতুলতা, বিদ্যুৎ ঘাটতি এবং নেটওয়ার্কের সমস্যার জন্য অনলাইনে দশম ও দ্বাদশের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তাই সিদ্ধান্ত হয়েছে, সূচি মেনে নিজ নিজ স্কুলে গিয়েই প্রথম সেমেস্টারের পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা।

উল্লেখ্য, করোনা অতিমারীর কারণে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ সমস্ত স্কুল। গতবছর স্কুলে গিয়ে পরীক্ষাও দিতে পারেনি পড়ুয়ারা। চলতি বছর ফেব্রুয়ারি নাগাদ শর্তসাপেক্ষে নতুন করে স্কুল খোলে। আর এবার অনলাইনের পরিবর্তে অফলাইনেই হবে দুই বোর্ডের পরীক্ষা।

[আরও পড়ুন: Tripura Civic Polls: নভেম্বরেই ত্রিপুরা পুরভোট, দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন]

Advertisement
Next