Independence Day: আগামী ২৫ বছর ভারতের জন্য ‘অমৃতকাল’, টার্গেট বেঁধে দিলেন PM Modi

12:18 PM Aug 15, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭৫-এ দেশ। স্বাধীনতার (Independence Day) ৭৫ বছরে দেশ অনেক এগিয়েছে। কিন্তু এখানেই থেমে গেলে চলবে না। স্বাধীনতার ১০০তম বর্ষে আমাদের সম্পূর্ণতার দিকে এগোতে হবে। লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে সেই ভিশনই বেঁধে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানিয়ে দিলেন, যে কোনও দেশের উন্নয়নের পথে এমন একটা সব দেশের উন্নয়নে এমন একটা সময় আসে, যখন দেশকে নতুন সংকল্প নিতে হয়। সেই সময় ভারতের কাছে চলে এসেছে। আগামী বছর বছর ভারতের জন্য ‘অমৃতকাল’। এই ‘অমৃতকালে’ সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের মাধ্যমে উন্নয়নের শীর্ষে পৌঁছে যেতে হবে।

Advertisement

২০৪৭ সালে আমাদের দেশ স্বাধীনতার ১০০ বছর পূর্ণ করবে প্রধানমন্ত্রীর লক্ষ্য ততদিনে এমন এক ভারত তৈরি করা যাতে গোটা বিশ্বের সব ধরনের আধুনিক পরিকাঠামো প্রত্যেক ভারতবাসীর কাছে পৌঁছে যাবে। লালকেল্লায় দাঁড়িয়ে মোদি বললেন, “আমাদের নতুন সংকল্প নিয়ে এগোতে হবে। এখান থেকে আগামী ২৫ বছরের যাত্রা আমাদের নতুন ভারতের জন্য অমৃতকাল। এই অমৃতকালের লক্ষ্য ভারত ও ভারতের নাগরিকদের জন্য সমৃদ্ধির নতুন শিখরে পৌঁছে দেওয়া। এর লক্ষ্য এমন এক ভারত নির্মাণ যেখানে গ্রাম শহরের পরিকাঠামোর কোনও তফাত থাকবে না। এর লক্ষ্য এমন এক ভারতের নির্মাণ যেখানে সরকার নাগরিকদের জীবনে অকারণে হস্তক্ষেপ করবে না। এমন এক ভারতের নির্মাণ যেখানে বিশ্বের সব সর্বাধুনিক সুযোগসুবিধা থাকবে।”

[আরও পড়ুন: Independence Day LIVE UPDATE: লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ PM Modi’র]

তবে প্রধানমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, যে কোনও প্রকল্প বাস্তবায়নের জন্যই প্রয়োজন পরিশ্রম ও পরাক্রম। এই অমৃতকালে সার্বিকভাবে গোটা দেশের নাগরিকের প্রচেষ্টা এবং পরিশ্রম ছাড়া আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব না। তাই আর এক মুহূর্ত সময় নষ্ট নয়, এখনই আমাদের সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের লক্ষ্যে এগিয়ে যেতে হবে।

Advertising
Advertising

Advertisement
Next