shono
Advertisement

সীমান্তে দীপাবলি উদযাপন, মিষ্টি বিনিময় করলেন ভারত ও বাংলাদেশের জওয়ানরা

'দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করতে এই উদ্যোগ,' বললেন বিজিবি'র কমান্ডার। The post সীমান্তে দীপাবলি উদযাপন, মিষ্টি বিনিময় করলেন ভারত ও বাংলাদেশের জওয়ানরা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:25 AM Oct 26, 2019Updated: 09:25 AM Oct 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জওয়ানদের জীবনে উৎসব আসে কচিৎ কদাচিৎ। তাই সুযোগ পেলে দায়িত্বের মাঝেই উৎসবের আনন্দ উপভোগ করে নিতে চেষ্টা করেন তাঁরা। শুক্রবারও তেমনই একটি ঘটনা ঘটল ত্রিপুরার আখাউরা চেকপোস্টে। দীপাবলি উপলক্ষে সীমান্তে মিষ্টি বিতরণ করলেন ভারত ও বাংলাদেশের জওয়ানরা। বিএসএফ ও বিজিবি’র জওয়ানরা এদিন একে অপরকে মিষ্টিমুখ করান।

Advertisement

অবশ্য এই ঘটনা নতুন নয়। প্রতি বছর দীপাবলি, দোল উৎসব, রাখি বা বিজয়া দশমীর সময় এই ছবি ধরা পড়ে ভারত-বাংলাদেশ সীমান্তে। দুই দেশের জওয়ানরা একে অপরকে মিষ্টিমুখ করে শুভেচ্ছা বিনিময় করেন। শুক্রবার, দীপাবলির আগে ফের সেই দৃশ্য চোখে পড়ল। দুই দেশের মধ্যে সৌভ্রাতৃত্বের সম্পর্ক যেন এদিন আরও একধাপ এগিয়ে গেল। আখাউরা বিজিবি ক্যাম্পের কম্পানি কমান্ডার জাহাঙ্গীর আলম জানান, “এটি দীপাবলির আগের উদযাপন। আমাদের মিষ্টি বিতরণ ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করবে।” এর ফলে অপরাধ কমবে বলেও আশা জাহাঙ্গীর খানের। তবে শুধু ত্রিপুরার আখাউরা চেকপোস্টে নয়, পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তের একাধিক এলাকায় শনিবার দুই দেশের সেনাদের মধ্যে মিষ্টি বিতরণ করে শুভেচ্ছা বিনিময় করা হবে বলে খবর।

[ আরও পড়ুন: জেজেপির সঙ্গে জোট পাকা, হরিয়ানায় সরকার গড়ছে বিজেপিই ]

ভারতীয় জওয়ানদের মধ্যে এই প্রথা বহুদিন ধরেই চলে আসছে। সাধারণতন্ত্র দিবস বা ইদের সময় ভারতের জওয়ানরা বাংলাদেশ ও পাকিস্তানের জওয়ানদের মধ্যে মিষ্টি বিতরণ করেন। মনে করা হয়, এর পর দুই দেশের মধ্যে সম্পর্কে উন্নতি হবে। কিন্তু তা সত্ত্বেও একাধিকবার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান এদেশের সেনা ক্যাম্প লক্ষ্য করে গুলি চালায়। ফলে জবাব দিতে হয় ভারতীয় জওয়ানদেরও। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে এখনও পর্যন্ত সৌভ্রাতৃত্বের সম্পর্ক রয়েছে ভারতের।

[ আরও পড়ুন: কংগ্রেস না বিজেপি, হরিয়ানায় সমর্থন ইস্যুতে ধোঁয়াশা জিইয়ে রাখলেন দুষ্মন্ত চৌটালা ]

The post সীমান্তে দীপাবলি উদযাপন, মিষ্টি বিনিময় করলেন ভারত ও বাংলাদেশের জওয়ানরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার