shono
Advertisement
INDIA

রবিবার রাঁচিতে ইন্ডিয়া জোটের 'উলগুলান', মেগা বৈঠকে তৃণমূলের প্রতিনিধি কে?

গত ৩১ মার্চ দিল্লিতে এই ধরনের মহাসমাবেশ করেছিল ইন্ডিয়া জোট। সেবার তৃণমূলের তরফে হাজির ছিলেন ডেরেক ও'ব্রায়েন ও সাগরিকা ঘোষ।
Posted: 09:01 PM Apr 20, 2024Updated: 09:01 PM Apr 20, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: দিল্লির ধাঁচে এবার ঝাড়খণ্ডেও গণতন্ত্র বাঁচাও মহাসমাবেশ করছে ইন্ডিয়া জোট। ২১ এপ্রিল অর্থাৎ রবিবার রাঁচিতে সেই মহাসমাবেশ। ‘ন্যায় উলগুলান মহার‍্যালি’ শীর্ষক ইন্ডিয়া (INDIA) জোটের সেই সমাবেশে তৃণমূলের (TMC) প্রতিনিধি হাজির থাকবেন। তবে বড় নেতারা ভোটপর্বে ব্যস্ত থাকায় জোড়াসাঁকোর বিধায়ক বিবেক গুপ্তকে ওই সমাবেশে পাঠাচ্ছে তৃণমূল।

Advertisement

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী জেলবন্দি হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন রাঁচির ওই মহাসমাবেশের আয়োজন করছেন। আদিবাসীদের মন পেতে সভার নাম দেওয়া হয়েছে ‘ন্যায় উলগুলান মহার‍্যালি’। গত সপ্তাহেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) ফোন করে রবিবার রাঁচিতে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে আয়োজিত সভায় যোগ দেওয়ার অনুরোধ করেছিলেন তিনি। মূলত সেখানে হেমন্তের গ্রেপ্তারির প্রতিবাদে ইন্ডিয়ার পক্ষ থেকে ‘গণতন্ত্র বাঁচাও’ সমাবেশের আয়োজন করা হয়েছে।

[আরও পড়ুন: কাকভোরে কালীগঞ্জে বিস্ফোরণে উড়ল সোনার দোকান, ঝলসে গেলেন মালিক]

তৃণমূল নেত্রী নির্বাচনী প্রচারে ব্যস্ত থাকায় নিজে রাঁচির সমাবেশে হাজির হওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে জানালে কল্পনা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) পাঠানোর জন্য মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিলেন। তাতে রাঁচির সমাবেশে তৃণমূলের পক্ষ থেকে প্রতিনিধি উপস্থিত থাকবেন, এই আশ্বাস তাঁকে দেন মমতা। এবার বিবেক গুপ্তাকে পাঠানোর সিদ্ধান্ত নিলেন তৃণমূল নেত্রী। 

[আরও পড়ুন: ছেলের বেশে মেয়েদের সঙ্গে প্রেম! প্রস্তাব প্রত্যাখানে ‘অ্যাসিড হামলা’র হুমকি, গ্রেপ্তার নাবালিকা]

এর আগে গত ৩১ মার্চ দিল্লিতে এই ধরনের মহাসমাবেশ করেছিল ইন্ডিয়া জোট। সেবার তৃণমূলের তরফে হাজির ছিলেন ডেরেক ও'ব্রায়েন ও সাগরিকা ঘোষ। বাংলায় কংগ্রেসের (Congress) সঙ্গে আসনরফা না হলেও দিল্লিতে তৃণমূল ইন্ডিয়া জোটের সঙ্গেই আছে, বার বার স্পষ্ট করেছেন তৃণমূল নেত্রী। দিল্লির সভা থেকে ডেরেকরাও সেই বার্তাই দেন। এ বার ঝাড়খণ্ডের সভায় ডেরেকের স্তরের কোনও নেতাকে পাঠাচ্ছে না শাসকদল। রাজনৈতিক মহলের একাংশের ধারণা, রাজ্যে আগামী পর্বের ভোটগুলিতে কংগ্রেসের বিরুদ্ধে লড়তে হবে তৃণমূলকে। সেকারণেই শাসকদলের বড় কোনও নেতা কংগ্রেসের সঙ্গে এক মঞ্চে থাকতে চাইছেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী জেলবন্দি হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেন রাঁচির ওই মহাসমাবেশের আয়োজন করছেন।
  • আদিবাসীদের মন পেতে সভার নাম দেওয়া হয়েছে ‘ন্যায় উলগুলান মহার‍্যালি’।
  • বড় নেতারা ভোটপর্বে ব্যস্ত থাকায় অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ নেতা বিবেক গুপ্তকে ওই সমাবেশে পাঠাচ্ছে তৃণমূল।
Advertisement