shono
Advertisement

‘বিশ্বায়নের সময়ে অসম লড়াই করতে হয়েছিল ভারতকে’, বলছেন জয়শংকর

১৫ বছরের মধ্যেই ব্যাপক উন্নতি হয়েছে ভারতের, মত বিদেশমন্ত্রীর।
Posted: 05:11 PM Dec 10, 2023Updated: 05:11 PM Dec 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বায়নের (Globalization) সময়ে অসম প্রতিযোগিতার মধ্যে পড়তে হয়েছে ভারতকে। দীর্ঘদিন ধরেই চলে আসছে এই অসম প্রতিযোগিতা। তবে ধরে নেওয়া হত, এই প্রতিযোগিতা মানতেই হবে ভারতকে। একটি সম্মেলনে গিয়ে এই মন্তব্য করলেন এস জয়শংকর (S Jaishankar)। তবে বিদেশমন্ত্রীর মতে, গত ১৫ বছরে ইতিহাস গড়েছে ভারত। আগে ভারতকে পিছনের অফিস বলে মনে করা হত কিন্তু এখন বিশ্বকে ওষুধ সরবরাহ করছে ভারত।

Advertisement

ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্সের বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখেন জয়শংকর। তিনি বলেন, “ঘরে-বাইরে অসম প্রতিযোগিতার মধ্যে পড়তে হয়েছে ভারতকে। কীভাবে তথ্য পাওয়া যাবে, তার ভিত্তিতে কীভাবে নীতি নির্ধারণ করা হবে- নানা ক্ষেত্রে অসম প্রতিযোগিতা চলত। দীর্ঘদিন ধরে এটাই বলা হত, এখন বিশ্বায়নের যুগে এভাবেই চলবে সবকিছু। কিন্তু সবকিছু মেনে নেওয়ার দরকার নেই। যদি অসম প্রতিযোগিতা হয় তাহলে সেটা স্পষ্ট করে জানাতে হবে।”

[আরও পড়ুন: খয়রাতির ‘পাগলা লড়াই’ উন্নয়নে বাধা! সরব উপরাষ্ট্রপতি, বিজেপি শুনছে কী?]

বিশ্বায়ন শুরুর পরে ভারত কীভাবে উন্নতি করেছে,সেই কথা উঠে এসেছে জয়শংকরের মুখে। তিনি বলেন, “১৫ বছর আগে আমাদের বিশ্বের ব্যাক অফিস বলা হত। কিন্তু আজ ভারতকে বিশ্বের ফার্মাসি, ডিজাইনার, গবেষক বলা হচ্ছে। ডিজিটাল ক্ষেত্রেও পথপ্রদর্শক হয়ে উঠেছে ভারত। বর্তমান দুনিয়ায় যথেষ্ট প্রভাব ফেলেছে ভারতের সাফল্য।”

আগামী ২৫ বছরের জন্যও দেশকে তৈরি থাকতে হবে বলে বার্তা দেন বিদেশমন্ত্রী। তাঁর মতে, আগামী ২৫ বছরে এআইয়ের মতো কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তার জন্য প্রস্তুতি নিতে হবে গোটা দেশকে। তবে সেই চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি চলতি দশকেই হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: কংগ্রেস সাংসদের বাড়িতে ৩০০ কোটি! রাহুল গান্ধী জবাব দিন, তোপ নাড্ডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement