shono
Advertisement

ডিজিটাল বিপ্লবের দোরগোড়ায় দাঁড়িয়ে দেশ, মত রাষ্ট্রপতির

নগদহীন লেনদেনেও সাধারণ নাগরিককে উৎসাহিত করলেন তিনি। The post ডিজিটাল বিপ্লবের দোরগোড়ায় দাঁড়িয়ে দেশ, মত রাষ্ট্রপতির appeared first on Sangbad Pratidin.
Posted: 11:56 AM Apr 09, 2017Updated: 03:19 PM Dec 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে গোটা দেশ ছিল সরগরম। দেশের অর্থনীতিতে এ নিয়ে কতটা কী ধাক্কা লাগবে, এ নিয়ে যখন নানা আলোচনা, তখন সে পদক্ষেপকে স্বাগতই জানিয়েছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতিত্বের একেবারে বেলাশেষে আরও একবার ডিজিটাল ইন্ডিয়ার হয়ে সওয়াল করলেন তিনি। রবিবার একাধিক টুইট বার্তায় দেশের ডিজিটাল বিপ্লবকে উৎসাহিত করলেন রাষ্ট্রপতি।

Advertisement

এদিন তিনি জানান, সরকারের কোনও পদক্ষেপই সফল হয় না, যতক্ষণ না সাধারণ মানুষ তাকে সাগ্রহে গ্রহণ করে। মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণই যে প্রশাসনকে গতি দেয় এ কথা জানিয়েই দেশের ডিজিটাল বিপ্লবের কথা তোলেন রাষ্ট্রপতি। তাঁর মতে, এই মুহূর্তে ডিজিটাল বিপ্লবের একেবারে দোরগোড়ায় দাঁড়িয়ে আছে ভারত। আর তা সম্ভব হলে দেশের লাভ বই ক্ষতি হবে না। আর তাই দেশের নাগরিকের কাছে তাঁর আবেদন, সকলেই যেন লেশ ক্যাস দেশ গড়ে তোলার মিশনে পূর্ণ সমর্থন জানায়। নগদহীন লেনদেন তথা অর্থনীতির দিকেই সাধারণ নাগরিককে ঝুঁকতে আবেদন করলেন রাষ্ট্রপতি।

সেইসঙ্গে আধার নিয়েও এদিন গুরুত্বপূর্ণ মতামত রাখলেন তিনি। ইতিমধ্যেই কেন্দ্র বিভিন্ন ক্ষেত্রে বাধ্যতামূলক করেছে আধার। যদিও তা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। তাদের দাবি, যেখানে সকলের হাতে আধার পৌঁছয়নি সেখানে এরকম নিয়ম লাগু হলে সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন বহু মানুষ। শেষমেশ দেশের সর্বোচ্চ আদালত জানায়, জনহিত প্রকল্পে বাধ্যতামূলক নয় আধার। এদিন আধার প্রকল্পকেও উসাহিত করলেন রাষ্ট্রপতি। তাঁর দাবি, দেশের উন্নয়নের ইতিহাসে এই প্রকল্প একটি স্থায়ী ছাপ রেখে যাবে।

আর কিছুদিনের মধ্যেই মেয়াদ শেষ হচ্ছে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। নয়া রাষ্ট্রপতি নিয়ে এখনই শুরু হয়েছে নানা জল্পনা। ঘোরাফেরা করছে লালকৃষ্ণ আদবানী থেকে সুষমা স্বরাজের নামও। উঠেছিল আরএসএস প্রধান মোহন ভাগবতের নামও। যদিও তিনি এই দৌড়ে নাম লেখাতে নারাজ হয়েছেন। মেয়াদের একেবারে শেষলগ্নে দেশের উন্নয়নের ছবিটি আরও একবার সকলের সামনে তুলে ধরলেন রাষ্ট্রপতি।

The post ডিজিটাল বিপ্লবের দোরগোড়ায় দাঁড়িয়ে দেশ, মত রাষ্ট্রপতির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার