shono
Advertisement

মোদি জমানায় হু হু করে বাড়ছে ভ্রষ্টাচার! ‘দুর্নীতি সূচকে’ বিশ্বে ভারতের স্থান কত?

লোকসভার আগে ধাক্কা মোদি সরকারের।
Posted: 08:58 PM Jan 31, 2024Updated: 08:58 PM Jan 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্নীতিমুক্ত স্বচ্ছ প্রশাসন। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের সবচেয়ে বড় ইউএসপি সম্ভবত এটাই। প্রধানমন্ত্রী নিজে বারবার ‘ভ্রষ্টাচারী’দের তোপ দাগেন। দেশ থেকে দুর্নীতি নামক ব্যাধিকে ছুঁড়ে ফেলে দেওয়ার বার্তা দেন। অথচ তাঁর জমানাতেই দেশে বাড়ছে দুর্নীতি। অন্তত সাম্প্রতিক সমীক্ষা তাই বলছে।

Advertisement

মঙ্গলবার প্রকাশিত হয়েছে ২০২৩ সালের ‘বিশ্ব দুর্নীতি সূচক’ (Global Corruption Index)। এই তালিকায় ভারতের স্থান ৯৩ নম্বরে। এক বছরে দুর্নীতির নিরিখে ভারত অনেকটাই নিচের দিকে নেমেছে। অর্থাৎ দেশে গত এক বছরে দুর্নীতি অনেকটাই বেড়েছে। ২০২২ সালে এই রিপোর্টে ভারতের স্থান ছিল ৮৫। অর্থাৎ এক বছরে ৮ ধাপ নেমে গিয়েছে দেশ। ৯৩ তম স্থানে ভারতের সঙ্গে রয়েছে আরও পাঁচটি দেশ।

[আরও পড়ুন: বন্ধ হচ্ছে পেটিএম পরিষেবা! কতদিন করা যাবে লেনদেন?]

জার্মানির বার্লিন-ভিত্তিক ওই দুর্নীতি পর্যবেক্ষণ সংস্থার রিপোর্ট অনুযায়ী ভারতের সিপিআই সূচকে ভারতের পয়েন্ট ৩৯। যা আগেরবারের থেকে কমেছে এক পয়েন্ট। আগেরবার ভারতের পয়েন্ট ছিল ৪০। অর্থাৎ পয়েন্টের নিরিখে বিশেষ পিছিয়ে না পড়লেও অন্যান্য দেশ অনেকটা উপরে উঠে যাওয়ায় ক্রমতালিকায় নেমে যেতে হল ভারতকে। লোকসভার আগে এই রেটিং মোদি (Narendra Modi) সরকারের জন্য বড়সড় ধাক্কা।

[আরও পড়ুন: কাজের অভাব নেই! অভিশপ্ত টানেলে কাজে ফেরা মানিকদের ঘরে ফেরার ডাক মমতার]

এই সূচকে ফের শীর্ষে রয়েছে ডেনমার্ক। দু’নম্বরে রয়েচ্ছে নিউজিল্যান্ড, ফিনল্যান্ড এবং নরওয়ে। সবার শেষে রয়েছে সোমালিয়া। অর্থনৈতিক স্বচ্ছতার নিরিখে দক্ষিণ এশিয়ার কয়েকটি পড়শি দেশও ভারতের চেয়ে এগিয়ে! তবে আর্থিক মন্দায় বিপর্যস্ত পাকিস্তান (১৩৩) এবং শ্রীলঙ্কার (১১৫) হাল ভারতের চেয়েও খারাপ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement