shono
Advertisement
India

ইরান-ইজরায়েল সংঘর্ষে উদ্বিগ্ন ভারত, 'সংযত' থাকার বার্তা দুই দেশকে

আলোচনার মাধ্যমে সমস্যার সুরাহা খোজার বার্তা নয়া দিল্লির।
Published By: Amit Kumar DasPosted: 11:37 PM Oct 26, 2024Updated: 11:37 PM Oct 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের মাটিতে ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এবার প্রতিক্রিয়া দিল নরেন্দ্র মোদি সরকার। এই হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ইরান ও ইজরায়েলকে 'সংযত' থাকার বার্তা দেওয়া হয়েছে নয়া দিল্লির তরফে। পশ্চিম এশিয়ায় উত্তেজনাপূর্ণ পরিস্থিতির উপর ভারতের যে নজর রয়েছে সে কথাও শনিবার স্পষ্ট করে দিয়েছে বিদেশমন্ত্রক।

Advertisement

ইজরায়েলের মাটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার বদলা নিতে ফুঁসছিল তেল আভিভ। ঘনাচ্ছিল পালটা আক্রমণের ‘সিঁদুরে মেঘ’। অবশেষে শনিবার ইরানের সেনাঘাঁটি লক্ষ্য করে একশো এফ-৩৫আই জেটের সাহায্যে হামলা চালাল ইজরায়েল। ইজরায়েলি সংবাদমাধ্যমের সূত্রানুসারে, তিন দফায় হামলা চালিয়েছিল নেতানিয়াহুর দেশ। তবে এই হামলায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। হামলার কথা ঘোষণা করে আইডিএফ বিবৃতি জানায়, ‘আমরা ইরানের সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছি।’ ইরান ও আমেরিকার সূত্রে জানা গিয়েছে, প্রথম দফার আক্রমণে ‘টার্গেট’ করা হয়েছে বায়ুপথের প্রতিরক্ষা ব্যবস্থা। পরের দুই দফায় যাথাক্রমে মিসাইল ও ড্রোন ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।

পশ্চিম এশিয়ায় যুদ্ধের ডঙ্কা বাজতেই উদ্বেগ প্রকাশ করে বার্তা দিয়েছে একাধিক দেশ। সেই তালিকায় বাদ ছিল না ভারতও। এই হামলার পর শনিবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, "পশ্চিম এশিয়ার ক্রমবর্ধমান উত্তেজনা এবং তার প্রভাবে ওই অঞ্চলের পরিস্থিতি নিয়ে আমরা যথেষ্ট উদ্বিগ্ন। সেখানকার শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখা খুবই প্রয়োজন। আমরা সংশিষ্ট সকলকে সংযত হওয়ার আহ্বান জানাচ্ছি।" পাশাপাশি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের পক্ষে সওয়াল করে নয়া দিল্লির বার্তা, "হিংসার মাধ্যমে সমাধানের রাস্তা খুঁজতে গেলে তা আরও জন্যই সুবিধার হবে না। মাঝে থেকে নিরপরাধ মানুষের ভোগান্তি বাড়বে।''

ভারতের পাশাপাশি এই হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহী। পাক বিদেশমন্ত্রকের তরফে এদিন জানানো হয়, ''ইরানের উপর যে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে তার তীব্র নিন্দা করছে পাকিস্তান। এই হামলা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার রাস্তাকে নষ্ট করছে। এই হামলায় আঞ্চলিক শান্তি বিঘ্নিত হওয়ার পাশাপাশি ওই অঞ্চলে উত্তেজনা আরও বেড়ে গেল। যা হচ্ছে তার জন্য সম্পূর্ণরূপে দায়ী ইজরায়েল।’ একইসঙ্গে পাকিস্তানের তরফে জানানো হয়েছে, ''আমরা রাষ্ট্রসংঘের কাছে আবেদন জানাব তারা যেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় যথাযথ ভূমিকা পালন করে এবং ইজরায়েলের বেপরোয়া ও অপরাধমূলক আচরণের অবসান ঘটাতে অবিলম্বে পদক্ষেপ নেয়।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইরানের মাটিতে ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় এবার প্রতিক্রিয়া দিল নরেন্দ্র মোদি সরকার।
  • এই হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ইরান ও ইজরায়েলকে 'সংযত' থাকার বার্তা দেওয়া হয়েছে নয়া দিল্লির তরফে।
  • পশ্চিম এশিয়ায় উত্তেজনাপূর্ণ পরিস্থিতির উপর ভারতের যে নজর রয়েছে সে কথাও শনিবার স্পষ্ট করে দিয়েছে বিদেশমন্ত্রক।
Advertisement