shono
Advertisement
United Nations

পাকিস্তানে সংখ্যালঘু মহিলারা কেমন আছেন? রাষ্ট্রসংঘে ইসলামবাদকে মুখের উপর জবাব দিল্লির

বিশ্ব-শান্তিতে মহিলাদের ভূমিকা নিয়ে আলোচনা চলছিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে।
Published By: Kishore GhoshPosted: 09:13 PM Oct 26, 2024Updated: 09:50 PM Oct 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে ভারত-পাকিস্তান কূটনৈতিক যুদ্ধ চরমে। বিশ্ব-শান্তিতে মহিলাদের ভূমিকা নিয়ে আলোচনা চলছিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। যেখানে কাশ্মীর প্রসঙ্গে তুলে ধরে ইসলামাবাদ। পালটা পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘু মহিলাদের শোচনীয় অবস্থা তুলে ধরল দিল্লি। সে দেশের মানবাধিকার কমিশনের পরিসংখ্যান তুলে ধরতেই অস্বস্তিতে পড়ে যায় পাক প্রতিনিধিরা।

Advertisement

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আলোচনাসভায় ভারতের তরফে বক্তব্য রাখেন কূটনীতিক পর্বতনেনি হরিশ। অপরপক্ষে স্বভাব মতোই পাক প্রতিনিধি বিতর্কসভায় কাশ্মীর প্রসঙ্গ টেনে আনেন। এর পরেই প্রতিবাদে গর্জে ওঠেন হরিশ। সরাসরি নাম না নিয়ে ভারতীয় কূটনীতিক বলেন, ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করছে "বিতর্কসভায় উপস্থিত এক প্রতিনিধি। এই মঞ্চকে ব্যবহার করে রাজনৈতিক অপপ্রচার চালানোর চেষ্টা মেনে নেওয়া যায় না।"

এর পরেই পাকিস্তানের মানবাধিকার কমিশনের তথ্য তুলে ধরেন ভারতীয় কূটনীতিক। সে দেশে (পাকিস্তানে) হিন্দু, শিখ, খ্রিস্টান এবং অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের মহিলারা কতটা খারাপ অবস্থায় রয়েছেন, সে কথা মনে করান তিনি। হরিশ আরও জানান, প্রতি বছর প্রায় এক হাজার সংখ্যালঘু মহিলাকে অপহরণ করে জোর করে ধর্মান্তকরণ করানো হয় সীমান্তের ওপাড়ে। তাঁদের জোর করে বিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ। যদিও তা বন্ধ করতে ব্যবস্থা নিচ্ছে না পাক প্রশাসন। কার্যত পাক প্রতিনিধিকে মুখের উপর জবাব দেন ভারতীয় কূটনীতিক পর্বতনেনি হরিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পাকিস্তানের মানবাধিকার কমিশনের পরিসংখ্যান তুলে ধরেন ভারতীয় কূটনীতিক।
  • রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আলোচনাসভায় ভারতের তরফে বক্তব্য রাখেন কূটনীতিক পর্বতনেনি হরিশ।
Advertisement