shono
Advertisement

‘অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে, থাকবে’, চিনের ‘ভিত্তিহীন’ দাবি ওড়াল নয়াদিল্লি

সম্প্রতি অরুণাচল নিয়ে নতুন করে দাবি তোলা শুরু করেছে চিন।
Posted: 10:27 AM Mar 29, 2024Updated: 10:27 AM Mar 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে, থাকবে। বেজিং যতবারই অরুণাচলকে নিজেদের বলে দাবি করুক, সেই দাবি ভিত্তিহীন এবং হাস্যকর। ফের নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল নয়াদিল্লি। বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বার বার চিনের ভিত্তিহীন দাবি করা অর্থহীন।

Advertisement

সম্প্রতি নতুন করে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটিকে নিয়ে দাবি তুলেছে চিনের প্রতিরক্ষামন্ত্রক। বেজিংয়ের তরফে বলা হচ্ছে, ভারতের নয়, বরং চিনের অংশ অরুণাচল। যদিও লালফৌজের চোখরাঙানি ওড়ায় ভারত। স্বরাষ্ট্রমন্ত্রক সাফ জানায়, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। চিনের দাবি কেবল অযৌক্তিক এবং ভিত্তিহীন নয়, হাস্যকরও বটে।

[আরও পড়ুন: পদ্ম, ঘাসফুল বা কাস্তে-হাতুড়ি নয়! ভোটের বাজারে বারাকপুরে দেওয়াল জুড়ে উত্তম-সত্যজিৎ]

অরুণাচলে ভারত সরকার নির্বাচন প্রক্রিয়া শুরু করেছে। তাতেই ফের চিনা আপত্তি ওঠা শুরু করেছে। সেই নিয়ে প্রশ্ন করা হল বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল আরও এক বার স্পষ্ট করে বলে দিলেন,”অরুণচল নিয়ে আমাদের অবস্থান শুরু থেকেই এক। বার বার সে কথা বলাও হয়েছে। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। চিন যাই বলুক আমাদের অবস্থান বদলাবে না।”

[আরও পড়ুন: ‘দাদা তুমি মুসলিম?’, নুসরতের সঙ্গে জমিয়ে ইফতার করতেই যশের দিকে ধেয়ে এল কটাক্ষ!]

সম্প্রতি দুবার অরুণাচকে নিজেদের অংশ বলে দাবি করেছে চিন। লালফৌজের দাবি, ওই ভূখণ্ডের প্রকৃত নাম ‘জাংনান’। এবং সেটা চিনের অংশ। যদিও চিনের সেই দাবি খারিজ করেছে আমেরিকাও। আমেরিকা ভারতের পাশে দাঁড়িয়ে বলে দিয়েছে, “অরুণাচল প্রদেশকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসাবে স্বীকৃতি দেয় আমেরিকা। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সামরিক বা অসামরিকভাবে অনুপ্রবেশ বা দখলদারির একতরফা চেষ্টার তীব্র বিরোধিতা করে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement