shono
Advertisement
Lok Sabha 2024

একজনও মুসলিম প্রার্থী নেই! মহারাষ্ট্র কংগ্রেসে 'সংখ্যালঘু বিদ্রোহ', 'মজা' দেখছে বিজেপি

কংগ্রেস মুসলিম ভোট চাইছে, তাহলে মুসলিম প্রার্থী কেন চাইছে না?, প্রশ্ন সংখ্যালঘু নেতার।
Posted: 03:51 PM Apr 27, 2024Updated: 03:51 PM Apr 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের ৪৮টি আসন। কংগ্রেস (Congress) একাই লড়ছে ১৭ আসনে। অথচ একটিতেও মুসলিম প্রার্থী নেই। এই নিয়ে দলের অন্দরে বিদ্রোহ শুরু করে দিলেন মহারাষ্ট্রের কংগ্রেস নেতা মহম্মদ আরিফ খান ওরফে নাসিম। এই নাসিম মহারাষ্ট্রের প্রভাবশালী সংখ্যালঘু মুখ। রাজ্যের মন্ত্রীও ছিলেন। লোকসভার (Lok Sabha 2024) জন্য তাঁকে দল প্রচার কমিটির সদস্যও করেছিল। সেই প্রচার কমিটি থেকে ইস্তফা দিয়ে দিয়েছেন নাসিম।

Advertisement

মহারাষ্ট্র কংগ্রেসের প্রভাবশালী ওই নেতার বক্তব্য, "কংগ্রেস মুসলিমদের ভোট চায়, অথচ মুসলিম প্রার্থী করতে চায় না।" দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে (Mallikarjun Kharge) চিঠি লিখে তিনি দাবি করেছেন, "মহারাষ্ট্রের ৪৮টি আসন। অথচ এই ৪৮ আসনে একজনও মুসলিম প্রার্থী দিল না মহা বিকাশ আঘাড়ি। ভেবেছিলাম অন্তত ৪৮টির মধ্যে একজন অন্তত মুসলিম প্রার্থী থাকবেন। সেটাও রাখা হল না।" তাঁর সরাসরি প্রশ্ন,"কংগ্রেস মুসলিম ভোট চাইছে, তাহলে মুসলিম প্রার্থী কেন চাইছে না?"

[আরও পড়ুন: ‘কল্যাণদার জন্যই আমাদের বিয়েটা হয়েছে’, কাঞ্চনকে ‘অপমান’ নিয়ে মুখ খুললেন শ্রীময়ী]

মহারাষ্ট্রে কংগ্রেস শিব সেনার (Shiv Sena) সঙ্গে হাত মেলানোয় সংখ্যালঘুদের মধ্যে এমনিতেও ক্ষোভের একটা জায়গা তৈরি হয়েছে। তার উপরে কংগ্রেস বা কংগ্রেস জোট গোটা মহারাষ্ট্রে একজনও মুসলিম প্রার্থী দেয়নি। তাতে দলের সংখ্যালঘু কর্মীদের মধ্যেও অসন্তোষ তৈরি হয়েছে। শোনা যাচ্ছে, দলের বহু সংখ্যালঘু পদাধিকারীও শীর্ষ নেতৃত্বের একের পর এক সিদ্ধান্তে অখুশি। অন্যদিকে প্রকাশ আম্বেদকরের বঞ্চিত বহুজন বিকাশ আঘাড়ি একাধিক মুসলিমদের নিজেদের শিবিরে ভেড়ানোর চেষ্টা করছেন। কংগ্রেসের আশঙ্কা, এভাবে চললে মহারাষ্ট্রে দলের সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে ভাগ বসাতে পারে VBA।

[আরও পড়ুন: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক, ফের বিশ্বমঞ্চে ভারতের জয়জয়কার]

এসবের মধ্যে দূর থেকে মজা দেখছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং (Giriraj Singh) কটাক্ষের সুরে বলছেন, "সংখ্যালঘুদের সঙ্গে এ ভারী অন্যায়। ওদের ভোট নিতে হলে, ওদের প্রার্থী করাও উচিত।" ঘটনাচক্রে গিরিরাজের দল বিজেপি আবার গোটা দেশে মুসলিম প্রার্থী দিয়েছে মাত্র একজনকে। তাও কেরলের সংখ্যালঘু অধ্যুষিত এলাকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহারাষ্ট্রে কংগ্রেস শিব সেনার সঙ্গে হাত মেলানোয় সংখ্যালঘুদের মধ্যে এমনিতেও ক্ষোভের একটা জায়গা তৈরি হয়েছে।
  • কংগ্রেস বা কংগ্রেস জোট গোটা মহারাষ্ট্রে একজনও মুসলিম প্রার্থী দেয়নি।
  • তাতে দলের সংখ্যালঘু কর্মীদের মধ্যেও অসন্তোষ তৈরি হয়েছে।
Advertisement