Advertisement

COVID-19 Updates: ২৪ ঘণ্টায় দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ ও মৃত্যু, ১০৩ কোটির গণ্ডি পেরল টিকাকরণ

10:09 AM Oct 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে নতুন করে চোখ রাঙাতে শুরু করেছে মারণ করোনা ভাইরাস। তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। ফলে দিওয়ালির আগে আবারও কড়া বিধিনিষেধের পথে হাঁটছে বিভিন্ন রাজ্য। সতর্ক করা হচ্ছে সাধারণ মানুষকে। আর এরই মধ্যে ভয় ধরালো দেশের কোভিড গ্রাফ। গত ২৪ ঘণ্টায় বাড়ল সংক্রমণ এবং মৃতের সংখ্যা।

Advertisement

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৪৫১ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে সামান্য বেশি। মহারাষ্ট্র, কেরলের মতো রাজ্যে এখনও বাগে আনা যাচ্ছে না করোনাকে। উৎসবের মরশুমে বাংলাতেও বেড়েছে সংক্রমণ। দেশে এখনও পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৪২ লক্ষ ১৫ হাজার ৬৫৩ জন। এদিকে ফের দেশে মৃতের সংখ্যা পাঁচশোর গণ্ডি পেরিয়ে গেল। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসে প্রাণ হারালেন ৫৮৫ জন। দেশে এখনও অবধি করোনার বলি ৪ লক্ষ ৫৫ হাজার ৬৫৩ জন।

[আরও পড়ুন: ভরতির পর রোগ নির্ণয়ে ৫ হাজারের বেশি খরচ নয়, ‘স্বাস্থ্যসাথী’ নিয়ে নয়া নির্দেশিকা

সংক্রমণ সামান্য বাড়লেও অবশ্য দেশের সার্বিক পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে। পাশাপাশি নিম্নমুখী করোনার অ্যাকটিভ কেসও। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৬২ হাজার ৬৬১ জন। যা গত ২৪২ দিনে সর্বনিম্ন। এরই মধ্যে কোভিডবিধি নিয়ে নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। সংক্রমণে রাশ টানতে জারি হয়েছে একাধিক বিধিনিষেধ। আর এই উদ্বেগের মধ্যেও করোনা মোকাবিলায় শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৫ লক্ষ ৯৭ হাজার ৩৩৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৪ হাজার ২১ জন।

ভাইরাস রুখে দিতে টিকাকরণকেই মূল হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১০৩ কোটি ৫৩ লক্ষ ২৫ হাজার ৫৭৭ ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৫৫ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১৩ লক্ষ ৫ হাজার ৯৬২ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: দু’দিনের বিরতির পর ফের জ্বালানির মূল্যবৃদ্ধি, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় ডিজেল]

Advertisement
Next