Advertisement

COVID-19 Updates: গত ২৪ ঘণ্টায় দেশে একলাফে বাড়ল করোনায় মৃতের সংখ্যা, টিকা পেলেন ১২২ কোটি

02:48 PM Nov 28, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেড় বছরের বেশি সময় আক্রান্ত। এখনও বিদায় নেয়নি মারণ করোনা ভাইরাস। আর তারই মধ্যে এবার মাথাচাড়া দিয়েছে নয়া প্রজাতি ওমিক্রন। অতি শক্তিশালী এই স্ট্রেন নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। যা নিয়ে ভারতেও নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান নতুন করে চিন্তা বাড়াল। সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও গত ২৪ ঘণ্টায় একলাফে অনেকটা বৃদ্ধি পেল দেশের মৃতের সংখ্যা।

Advertisement

রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৭৭৪ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের তুলনায় সামান্য বেশি। এখনও চিন্তায় রাখছে কেরলের কোভিড গ্রাফ। এদিকে কর্ণাটকের মেডিক্যাল কলেজে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল তিনশোর গণ্ডি। অন্যান্য রাজ্যে সংক্রমণে রাশ টানা সম্ভব হলেও বেঙ্গালুরুতে শনিবার আচমকাই বাড়ে উদ্বেগ। দক্ষিণ আফ্রিকা থেকে আসা বেঙ্গালুরুর দুই ব্যক্তি করোনায় আক্রান্ত বলে জানা যায়। তবে পরীক্ষার পর জানা যায়, তাঁদের শরীরে ডেল্টা স্ট্রেন বাসা বেঁধেছে, ‘ওমিক্রন’ নয়। ভারতে এখনও এই প্রজাতির প্রবেশ না ঘটলেও ব্রিটেনে ঢুকে পড়ল ওমিক্রন। দু’জন আক্রান্ত এই নয়া স্ট্রেনে। 

এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারালেন ৬২১ জন। যা গতকাল ছিল ৪৬৫। অর্থাৎ এখনও এই ভাইরাস যে মারাত্মক শক্তিশালী, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৬৮ হাজার ৫৫৪ জন।

[আরও পড়ুন: Tripura Civic Polls Result: ত্রিপুরার ভোটগণনা ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা, শুরু থেকেই এগিয়ে বিজেপি]

তবে গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৫ হাজার ৬৯১ জন। গত বছর মার্চ মাসের এই প্রথম এতটা কম অ্যাকটিভ কেস। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৯ লক্ষ ৯৮ হাজার ২৭৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৪৮১ জন।

টিকাকরণকে হাতিয়ার করেই করোনা যুদ্ধে এগোনোর চেষ্টা করছে কেন্দ্র। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২২ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৮২ লক্ষের বেশি।

[আরও পড়ুন: কেপমারকে ধরতে গিয়ে লুটেরাদের পাল্লায় জ্যোতিষী, খাস কলকাতায় খোয়ালেন সর্বস্ব]

Advertisement
Next