shono
Advertisement

অরুণাচলে চিনের আগ্রাসন অব্যাহত, ১৫টি জায়গার নাম বদলে দিল বেজিং

চিনের এহেন কাণ্ডের তীব্র প্রতিবাদ ভারতের।
Posted: 09:40 AM Dec 31, 2021Updated: 12:04 PM Dec 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) ১৫টি স্থানের নাম পালটে দেওয়ার অভিযোগ উঠল চিনের (China) বিরুদ্ধে। বৃহস্পতিবারই বেজিংয়ের এহেন কাণ্ডের তীব্র বিরোধিতা করেছে ভারত। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেই থাকবে। কেবল নতুন নাম দিয়ে সেই সত্যিকে বদলে দেওয়া যাবে না।

Advertisement

গত বুধবার চিনের সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, জংনান (অরুণাচলের চিনা নাম) প্রদেশের ১৫টি স্থানের নামকরণ করা হয়েছে। চিনা, তিব্বতি ও রোমান হরফে ওই নামকরণ করা হয়েছে। এই ১৫টি স্থানের মধ্যে ৮টি জনবসতি, চারটি পাহাড়, দু’টি নদী ও একটি গিরিখাত। এর আগেও ২০১৭ সালে অরুণাচল প্রদেশের ৬টি স্থানের নাম বদল করেছিল বেজিং। আসলে চিনের দাবি, অরুণাচল দক্ষিণ তিব্বতের অংশ।

[আরও পড়ুন: বর্ষবরণের আগে ফের উত্তপ্ত কাশ্মীর, যৌথবাহিনীর গুলিতে নিকেশ ৩ জঙ্গি]

চিনের এহেন কাণ্ডে তীব্র প্রতিক্রিয়া ভারতের। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এপ্রসঙ্গে জানিয়েছেন, ”আমরা বিষয়টা জানতে পেরেছি। এই প্রথমবার নয়। এর আগেও চিন অরুণাচল প্রদেশের নানা অংশের নাম বদলাতে চেয়েছে। ২০১৭ সালে এপ্রিল থেকে এই কাজ ওরা করে আসছে। কিন্তু অরুণাচল প্রদেশ যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল এবং থাকবে, এই সত্যিটা এভাবে নাম বদল করে পালটে দেওয়া যাবে না।”

ভারত ভূখণ্ডে চিনা আগ্রাসন গত দেড় বছরে অনেকটাই বেড়েছে। চিনা অনুপ্রবেশের অভিযোগ উঠেছে বারবার। এমনকী, গত মাসেই অরুণাচলের উত্তর সুবনসিরি কিংবা শি ইয়োমি জেলায় ঢুকে গ্রাম বানানোর অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। উপগ্রহ চিত্রে সেই গ্রামগুলির ছবি ধরা পড়ার পরে বিতর্ক তীব্র আকার ধরে। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা দপ্তরের (US Defense Ministry) বার্ষিক রিপোর্টেও ভারতীয় ভূখণ্ডে চিনা জবরদখলের সেই অভিযোগের স্বীকৃতি মিলেছে।

[আরও পড়ুন: Omicron: দেশে ওমিক্রনের প্রথম বলি মহারাষ্ট্রের প্রৌঢ়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement