পাকিস্তানের পতাকাকে পিছনে ফেলে ওয়াঘা সীমান্তে উড়বে উচ্চতম তেরঙ্গা

02:23 PM Oct 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াঘা সীমান্তে (Wagah-Attari border) এবার উড়বে ৪১৮ ফুটের তেরঙ্গা (Natgional flag)। এটাই হবে দেশের উচ্চতম জাতীয় পতাকা। ভারত-পাকিস্তান সীমান্তের ওই পতাকা দৈর্ঘ্যে পিছনে ফেলবে সীমান্তের ওপাশে উড়তে থাকা পাকিস্তানের (Pakistan) পতাকাকে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বর্তমানে যে পতাকাটি লাগানো রয়েছে, সেটির দৈর্ঘ্য ৩৬০ ফুট। ২০১৭ সালের মার্চে প্রায় সাড়ে তিন কোটি টাকা মূল্যের পতাকাটি স্থাপিত হয়। সেই বছরই পাকিস্তানও একটি পতাকা স্থাপন করে। দৈর্ঘ্যে সেটি ভারতের পতাকার থেকে বেশি দীর্ঘ। কিন্তু এই নতুন পতাকাটি ছাপিয়ে যাবে পাকিস্তানের পতাকাটির দৈর্ঘ্যকে। ভারতের পতাকাটি পাকিস্তানের পতাকার থেকেও ১৮ ফুট লম্বা বলে জানা গিয়েছে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: শিয়ালদহ ফ্লাইওভারে পরপর ছয় পথচারীকে ধাক্কা বেপরোয়া বাসের, প্রাণ গেল ৩ জনের]

কেন্দ্রের অনুমতি পাওয়ার পর থেকে NHAI এই পতাকা নির্মাণের বরাত দিয়েছে এক কন্ট্রাক্টরকে। তবে নতুন পতাকা লাগানো হলেও বর্তমান পতাকাটি যে সরিয়ে দেওয়া হবে না সেটা এখনই স্থির হয়ে গিয়েছে। পাঞ্জাবের হাটারি-ওয়াঘা সীমান্তের ঠিক কোন স্থানে নতুন পতাকাটি স্থাপন করা হবে তা নিয়ে আলোচনা চলছে। NHAI-এর সূত্র এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আর ১৫ থেকে ২০ দিনের মধ্যেই সম্ভবত পতাকাটি স্থাপন করা হবে। বিএসএফের পরামর্শ মেনে সম্ভবত যৌথ চেক পোস্টের কাছে যেখানে পর্যটকদের গ্যালারি রয়েছে, সেখানেই উড়বে ওই সুদীর্ঘ জাতীয় পতাকা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

জানা গিয়েছে, বহুদিন ধরেই সীমান্তে উড়তে থাকা জাতীয় পতাকা নিয়ে অনেকদিন ধরেই দাবি উঠছিল। দাবি ছিল, পাকিস্তানের পতাকার তুলনায় ভারতের পতাকার দৈর্ঘ্য কম দেখায়। তাই নতুন একটি পতাকা ওখানে স্থাপন করার কথা বলা হচ্ছিল। অবশেষে সেটাই সত্য়ি হতে চলেছে। প্রতিবেশীদের পতাকাকে ছাপিয়ে আকাশছোঁয়া তেরঙ্গাকে দেখতে যে সীমান্তে ভিড় বাড়বে, সে ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: কোজাগরী লক্ষ্মীপুজোও মাটি করবে বৃষ্টি? জেনে নিন কী বলছে হাওয়া অফিস]

Advertisement
Next