shono
Advertisement

SCO সামিটে ভারতের জমি নিজের বলে দাবি পাকিস্তানের, ওয়াকআউট করল ক্ষুব্ধ দিল্লি

বৈঠকে ভুয়ো ম্যাপ পেশ করে ফের উসকানি ইসলামাবাদের। The post SCO সামিটে ভারতের জমি নিজের বলে দাবি পাকিস্তানের, ওয়াকআউট করল ক্ষুব্ধ দিল্লি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:13 PM Sep 15, 2020Updated: 08:14 PM Sep 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (‌Shanghai Cooperation Organisation)‌ সামিট চলাকালীন ফের উসকানি পাকিস্তানের। সূত্রের খবর, মঙ্গলবারের বৈঠকে ভারতের জমি নিজের বলে দেখানো একটি ম্যাপ পেশ করে ইসলামাবাদ। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে মাঝপথেই বৈঠক থেকে ওয়াকআউট করে নয়াদিল্লি।

Advertisement

[আরও পড়ুন: অবৈধ নির্মাণের অভিযোগ, জেরুজালেমে মসজিদ ভাঙার নির্দেশ ইজরায়েলের আদালতের]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এদিন সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন বা SCO’র সদস্য দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের (NSA) মধ্যে ভারচুয়াল বৈঠক শুরু হয়। তখনই ভারতের জমির উপর দখল দেখিয়ে একটি ভুয়ো ম্যাপ পেশ করেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। শুধু তাই নয়, ওই মানচিত্র নিয়ে দিব্বি সদস্য দেশগুলির উদ্দেশ্যে মন্তব্যও শুরু করেন তিনি। আর এতেই চটে লাল হয়ে যায় ভারত। SCO বৈঠকে এহেন কাণ্ড ঘটিয়ে এই সামিটের উদ্দেশ্য নষ্ট করার অভিযোগে মাঝপথেই বৈঠক থেকে ওয়াকআউট করেন ভারতীয় প্রতিনিধি। তবে বন্ধু দেশ তথা সামিটের আয়োজক রাশিয়ার সঙ্গে আলোচনা করেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবর। পাকিস্তানের এহেন কাণ্ডের নিন্দা করেছে মস্কোও।

এই বিষয়ে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এই কাজটি করেছেন পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। আয়োজক দেশের নির্দেশিকা উলঙ্ঘন করেছে পাকিস্তান। তাই আয়োজক দেশের সঙ্গে আলোচনা করে ওই বৈঠক থেকে আমরা ওয়াকআউট করেছি।”

তবে সামিটে এহেন কাণ্ড ঘটিয়ে রাশিয়ার কাছে রীতিমতো ধমক খেতে হয়েছে পাকিস্তানকে। রুশ জাতীয় নিরপত্তা উপদেষ্টা নিকোলাই পাতরুশেভ সাফ জানিয়েছেন পাকিস্তানের এহেন উসকানিমূলক আচরণের সমর্থন করে না রাশিয়া (Russia)। এছাড়া, এই ঘটনার ফলে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে তাঁর সম্পর্কে কোনওও প্রভাব পড়বে না। উল্লেখ্য, গত আগস্ট মাসের চার তারিখ জম্মু ও কাশ্মীর, গুজরাট ও লাদাখের বেশ কিছু অংশ নিজেদের বলে দাবি করে একটি ম্যাপ প্রকাশ করে পাকিস্তান। এদিন সেই মানচিত্রটিই বৈঠকে পেশ করে ইসলামাবাদ।

[আরও পড়ুন: লাদাখের সংঘাতে জোর ধাক্কা খেয়েছে জিনপিংয়ের রাজনৈতিক ভবিষ্যৎ: রিপোর্ট]

The post SCO সামিটে ভারতের জমি নিজের বলে দাবি পাকিস্তানের, ওয়াকআউট করল ক্ষুব্ধ দিল্লি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement