shono
Advertisement

এবার ভারতীয় নৌবাহিনীকে ২৬টি রাফাল যুদ্ধবিমান দেবে ফ্রান্স, মোদির আসন্ন সফরেই চুক্তি!

ফ্রান্সের সঙ্গে যৌথভাবে তিনটি সাবমেরিনও তৈরি করবে ভারত।
Posted: 06:51 PM Jul 10, 2023Updated: 06:53 PM Jul 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ থেকে ১৬ জুলাই ছবির দেশ, কবিতার দেশে সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আসন্ন ফ্রান্স (France) সফরে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী (Indian Navy)। সূত্রের খবর, মোদির সফরে নৌবাহিনীর যুদ্ধবিমান বাহক রণতরী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি রাফাল-এম (Rafale-M) যুদ্ধবিমান কেনার চুক্তি করবে ভারত। এছাড়াও মুম্বইয়ের মাঝগাঁও ডকে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে তিনটি কালবেরি সিরিজের সাবমেরিনও তৈরি করতে চায় ভারত। সেই সংক্রান্ত চুক্তিও হতে পারে প্যারিস সফরকালে।

Advertisement

১৪ জুলাই বাস্তিল দিবস। সেই অনুষ্ঠানে ‘প্রধান অতিথি’ হিসেবে আমন্ত্রিত মোদি। দু’দিনের ওই সফরেই রাফাল-এম যুদ্ধবিমান কেনার চুক্তি হতে পারে বলে জানা গিয়েছে। এর আগেও ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমান কিনেছে ভারত। তবে তা ছিল বায়ুসেনার জন্য। এবার নৌসেনার জন্যও অত্যাধুনিক মেরিন ক্লাস রাফাল কিনতে চলেছে ভারত। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি সাউথ ব্লক।

[আরও পড়ুন: খুনের আগে উপড়ে নেওয়া হয় চোখ, অস্ত্রের কোপ গোপনাঙ্গেও, বিহারে নৃশংস হত্যা মহিলাকে]

জানা গিয়েছে, ২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের জন্য ৯০ হাজার কোটি টাকার চুক্তি হবে ফ্রান্স-ভারতের। এর মধ্যে ২২টি ‘সিঙ্গল সিটার’, বাকি চারটি ‘ফোর সিটার’ যুদ্ধবিমান প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে। এইসঙ্গে তিনটি সাবমেরিন নিয়েও চুক্তি করবে ভারত। সূত্রের খবর চলতি সপ্তাহেই এই সংক্রান্ত ছাড়পত্র দেবে প্রতিরক্ষা মন্ত্রক। উল্লেখ্য, ভারতের নৌবাহিনীতে পর্যাপ্ত যুদ্ধবিমান এবং সাবমেরিন নেই। নয়া চুক্তিতে সেই অভাব মিটবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগ, খতিয়ে দেখতে দল পাঠাচ্ছে বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement