সংকটে ‘বন্ধু’র পাশে ভারত, বাংলাদেশে ২০০ মেট্রিক টন অক্সিজেন পৌঁছে দিল Oxygen Express

09:30 PM Jul 24, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংকটের সময় ‘বন্ধু’র পাশে ভারত। এবার বাংলাদেশে (Bangladesh) তরল অক্সিজেন পাঠাল ভারতীয় রেল (Indian Railways)। শনিবার সকালেই বাংলাদেশের বেনাপোল সীমান্তের উদ্দেশ্যে রওনা দিয়েছে কোভিড (Covid-19) চিকিৎসায় অতি প্রয়োজনীয় এই অক্সিজেন।

Advertisement

কোভিড চিকিৎসায় অতি প্রয়োজনীয় সামগ্রী এই তরল অক্সিজেন (LMO)। আর এই শ্বাসবায়ুর অভাবে বহু দেশ। এদিকে নতুন করে করোনা সংক্রমণের জেরে বিপাকে বাংলাদেশ। লাফিয়ে বেড়ে চলেছে করোনা (Corona Virus) সংক্রমণ। এমন পরিস্থিতিতে শেখ হাসিনার দেশের পাশে দাঁড়াল ভারতীয় রেল। এদিন টুইট করে রেলের তরফে জানানো হয়েছে, ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেস (Oxygen Express) পাঠানো হচ্ছে বাংলাদেশে। ১০ টি কন্টেনারে দুশো মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন বেনাপোলে সীমান্তে পৌঁছে দেওয়া হচ্ছে। যা দু’দেশের ইতিহাসে এই প্রথম। এই প্রথমবার বিদেশে অক্সিজেন পাঠাল ভারতীয় রেলও। এদিন সকাল সাড়ে ৯টা নাগাদ অক্সিজেন এক্সপ্রেসে লোডিং করা শুরু হয়। দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনের টাটানগর স্টেশন থেকে রওনা দিয়েছিল এক্সপ্রেসটি। 

[আরও পড়ুন: সময়ে Corona Vaccine-এর দ্বিতীয় ডোজ না নিলে কমতে পারে কার্যকারিতা, আশঙ্কা বিশেষজ্ঞদের]

 

Advertising
Advertising

উল্লেখ্য, করোনার রোগীদের চিকিৎসায় অক্সিজেন অন্যতম জরুরি একটি উপাদান। বিভিন্ন রাজ্যেই পর্যাপ্ত অক্সিজেনের যোগান নেই বলে দাবি করা হচ্ছিল। এই অবস্থায় মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার রেলের কাছে আবেদন করে দ্রুত সেখানে অক্সিজেন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে। এতদিন সাধারণ অক্সিজেন (Oxygen) মূলত সড়ক পথেই পরিবহণ হত। কিন্তু করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন আরও দ্রুত দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে। এই পরিস্থিতিতে কয়েকটি রাজ্য সরকারের আবেদনের পর আসরে নেমে পড়ে ভারতীয় রেল। তৈরি করে ফেলে রুট ম্যাপ এবং ‘অক্সিজেন এক্সপ্রেস’। এর পর থেকে দেশের বিভিন্ন রাজ্যে অক্সিজেন পৌঁছে দিয়েছে ভারতীয় রেল। এবার প্রতিবেশী দেশেও পৌঁছে গেল অক্সিজেন।

[আরও পড়ুন: ‘অতিমারীর সময় আরও প্রাসঙ্গিক বুদ্ধের বাণী’, দেশবাসীকে গুরু পূর্ণিমার শুভেচ্ছা PM Modi’র]

Advertisement
Next