shono
Advertisement

নেই অশোক চক্র, বিজ্ঞাপনে জাতীয় পতাকার ভুল ছবিতে বিতর্ক তুঙ্গে

বিতর্ক ফের মাথাচাড়া দিল।
Posted: 10:11 AM Feb 20, 2017Updated: 04:41 AM Feb 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন ই-কমার্স সাইটগুলিতে মাঝেমধ্যেই জাতীয় পতাকার ভুল ব্যবহার চোখে পড়ে। তা নিয়ে বিতর্ক কম হয় না। খোদ বিদেশমন্ত্রীও এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। সেই বিতর্ক ফের মাথাচাড়া দিল। তবে এবার আর কোনও সাইটে নয়। দেশীয় জুয়েলারি সংস্থার বিজ্ঞাপনেই ভুল ব্যবহার হল জাতীয় পতাকার। তা নিয়ে নেটদুনিয়ায় বিতর্ক তুঙ্গে।

Advertisement

সম্প্রতি দক্ষিণ ভারতের প্রখ্যাত এক জুয়েলারি সংস্থার বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে প্রায় সব শীর্ষ দৈনিকে। সেখানে যে ১৪টি দেশে সংস্থাটির শাখা ছড়িয়েছে, সেই দেশগুলির নাম ও ছবি ব্যবহার করা হয়েছে। ভারতের জাতীয় পতাকার ছবিও দেওয়া হয়েছে। কিন্তু সেখানে নেই অশোক চক্র। এই ভুল চোখ এড়ায়নি নেটিজেনদের। এতবড় সংস্থার বিজ্ঞাপনে কীভাবে এরকম ভুল থাকতে পারে তা নিয়েই প্রশ্ন উঠেছে। নেটিজেনরা তুলোধোনা করেছেন পুরো বিষয়টিকে। এ ব্যাপারে কর্তৃপক্ষ ক্ষমা চাক, এমনটাই দাবি তাঁদের।

দেশের জাতীয় পতাকা প্রদর্শনের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়মকানুন আছে। কোনওভাবেই অসম্পূর্ণ পতাকার ছবি দেশের প্রতীক হিসেবে তুলে ধরা যায় না। পতাকায় ব্যবহৃত প্রত্যেকটি রং ও প্রতীকের আলাদা গুরুত্ব আছে। সেই হিসেবে ভারতের কথা বোঝাতে অশোক চক্র ছাড়া জাতীয় পতাকার ছবি দেওয়া কোনওভাবেই বাঞ্ছনীয় নয় বলেই মনে করছেন অনেকে। যদিও এখনও এ ব্যাপারে কর্তৃপক্ষ তাদের প্রতিক্রিয়া জানায়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement