shono
Advertisement

‘এটা কি ইংল্যান্ড নাকি?’কৃষকের মুখে ইংরেজি শুনে রেগে লাল নীতীশ কুমার!

এই ঘটনায় নীতীশের সমালোচনায় মুখর বিজেপি।
Posted: 04:15 PM Feb 22, 2023Updated: 04:16 PM Feb 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেগে গেলেন নীতীশ কুমার (Nitish Kumar)। চতুর্থ কৃষি রোডম্যাপে অংশ নিয়েছিলেন তিনি। সেখানে এক কৃষকের মুখে ইংরেজি শুনে মেজাজ হারালেন বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী। তাঁর সপাট প্রশ্ন, ”আপনি ইংরেজিতে কথা বলছেন। এটা কি ইংল্যান্ড?” ভিডিওটি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে।

Advertisement

যে বক্তাকে নিয়ে এত বিতর্ক, তাঁর নাম অমিত কুমার। লক্ষ্মীসরাইয়ের বাপু সভাঘর অডিটোরিয়ামে ছিল ওই অনুষ্ঠান। সেখানে বক্তব্য রাখতে গিয়ে প্রথমেই মুখ্যমন্ত্রীর প্রশস্তি গাইতে থাকেন ম্যানেজমেন্টের স্নাতক অমিত। কিন্তু তিনি বক্তব্য রাখছিলেন সম্পূর্ণ ইংরেজিতে। এতেই মেজাজ হারান নীতীশ। তাঁকে মাঝপথে থামিয়ে দিয়ে জেডিইউ নেতা বলে ওঠেন, ”চাষবাস সাধারণ মানুষ করেন। আপনাদের এখানে ডাকা হয়েছে পরামর্শ দেওয়ার জন্য। কিন্তু আপনি ইংরেজি বলতে শুরু করেছেন। এটা ভারত। আর এটা বিহার। করোনার সময়ে মোবাইল দেখতে দেখতে সবাই নিজের ভাষাই ভুলে যাচ্ছেন।”

[আরও পড়ুন: ‘শুধু মেঘালয় নয়, উত্তর-পূর্বের সব রাজ্যে যাবে TMC’, ঘোষণা মমতার]

স্বাভাবিক ভাবেই এমন বাধাদানে হকচকিয়ে যান অমিত। তবে দ্রুত তিনি নিজেকে সামলে নিয়ে বক্তব্য রাখতে শুরু করেন। কিন্তু তিনি ফের ‘গভর্মেন্ট স্কিমে’র মতো শব্দ প্রয়োগ করে বসেন। সঙ্গে সঙ্গে তাঁকে থামিয়ে নীতীশ বলেন, ”এটা কী হচ্ছে? আপনি সরকারি প্রকল্পের মতো শব্দ ব্যবহার করতে পারেন না?” তিনি মনে করিয়ে দেন, তিনি নিজে ইঞ্জিনিয়ার। এবং সেই শিক্ষার মাধ্যম ছিল ইংরেজি। কিন্তু দৈনন্দিন জীবনে ইংরেজি বলার কোনও অর্থ তিনি দেখতে পান না বলে জানান নীতীশ। এই কথায় লজ্জা পেয়ে দুঃখপ্রকাশ করতে দেখা যায় ওই কৃষককে।

বিরোধী বিজেপি (BJP) এই ইস্যুকে নিয়ে বিতর্ক তৈরি করতে শুরু করেছে। বিহারের বিজেপি নেতা ও ওবিসি মোর্চার জাতীয় সম্পাদক নিখিল আনন্দ বলেন, ”মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কি ইংরেজি শুনলে বিরক্ত হন। নাকি একজন প্রান্তিক মানুষ ইংরেজি বলতে পারছেন তাতেই তাঁর বিরক্তি লাগছে? এভাবে জনসভায় ইংরিজের ব্যবহারে আপত্তি করাটা অত্যন্ত আপত্তিকর।”

[আরও পড়ুন: জওয়ানকে খুনে অভিযুক্ত DMK নেতা, প্রতিবাদ মিছিল করে শাস্তির মুখে ৩৫০০ বিজেপি কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement