shono
Advertisement
ISCE Results

প্রকাশিত ICSE, ISC-র ফলাফল, দুই পরীক্ষাতেই ছাত্রদের তুলনায় সফল ছাত্রীরা

CISCE বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে পরীক্ষার্থীরা। পদ্ধতি জানিয়েছে বোর্ড।
Posted: 11:33 AM May 06, 2024Updated: 01:42 PM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল আইসিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। দশম শ্রেণি অর্থাৎ ISCE-তে পাশের হার ৯৯.৪৭ শতাংশ। আর আইএসসি-তে এবছর পাশের হার রেকর্ড ৯৮.১৯ শতাংশ! সোমবার সকাল ১১টায় CISCE-র তরফে ফলাফল ঘোষণা করে দেওয়া হয়েছে। তার পর থেকে বোর্ডের ওয়েবসাইট results.cisce.org থেকে নিজেদের ফলাফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। এই ওয়েবসাইটে ঢুকে নিজেদের UID অর্থাৎ ইনডেক্স নম্বর দিলেই জানা যাবে ফলাফল। 

Advertisement

২০২৪-এ আইসিএসই (ICSE) অর্থাৎ দশম শ্রেণির পরীক্ষা দিয়েছিল প্রায় আড়াই লক্ষ ছাত্রছাত্রী। তার মধ্যে ছাত্রদের পাশের হার ৯৯.৩১ শতাংশ। আর  ছাত্রীদের উত্তীর্ণের হার ৯৯.৬৫  শতাংশ। দ্বাদশ শ্রেণি অর্থাৎ ISC-তেও ছাত্রীদের পাশের হার ছাত্রদের চেয়ে বেশি। ৯৮.৯২ শতাংশ ছাত্রী উত্তীর্ণ আইএসসি-তে। আর ছাত্রদের পাশের হার ৯৭.৫৩ শতাংশ। ISCE-তে বাংলায় পাশের হার ৯৯.২২ শতাংশ। আর ISC-তে এই হার ৯৭.৮০ শতাংশ। বলা হচ্ছে, এই সাফল্য়ের হার নজরকাড়া। 

[আরও পড়ুন: ভোটের মুখে জোড়া ধাক্কা! সন্দেশখালির ভিডিও ও রাজ্যপাল ইস্যু চিন্তা বাড়াচ্ছে গেরুয়া শিবিরের]

সোমবার দিল্লিতে CISCE-র সদর দপ্তর থেকে দশম ও দ্বাদশের ফলাফল ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বোর্ডকর্তা জোসেফ ইমানুয়েল গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ২০২৪ সাল থেকে কম্পার্টমেন্ট পাওয়া বিষয়গুলির উপর আর কোনও পরীক্ষা নেবে না বোর্ড। ICSE, ISC-দুই পরীক্ষার ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। তবে পুনর্মূল্যায়নের জন্য আবেদন করা যাবে।  ১০ মে পর্যন্ত সেই আবেদন জমা নেবে বোর্ড।

[আরও পড়ুন: অভিষেকের সভার আগে পাণ্ডুয়ায় বোমা ফেটে কিশোরের মৃত্যু, গুরুতর জখম আরও ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আইসিএসই, আইএসসি পরীক্ষার ফলপ্রকাশ।
  • দুই পরীক্ষাতেই ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি।
Advertisement