shono
Advertisement

Gorakhpur temple attack: ধৃত মুরতাজার IS যোগ স্পষ্ট! ল্যাপটপ-পেন ড্রাইভে মিলল জেহাদি ভিডিও

নিষিদ্ধ ধর্মপ্রচারক জাকির নায়েকের অনুগামী ধৃত মুরতাজা।
Posted: 02:08 PM Apr 05, 2022Updated: 03:45 PM Apr 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোরক্ষপুর মঠের (Gorakhnath temple) বাইরে পুলিশের উপর হামলায় মূল অভিযুক্ত আহমেদ মুরতাজা আব্বাসির (Murtaza Abbasi) সঙ্গে যোগ রয়েছে আইসিস-এর! বহুদিন ধরেই অ্যান্টি টেররিজম স্কোয়াডের (ATS) ব়্যাডারে ছিল সে। পুলিশ সূত্রে খবর, মুরতাজার ল্যাপটপ, মোবাইলে একাধিক আইসিস জেহাদিদের (IS terrorist) নাশকতার ভিডিও পাওয়া গিয়েছে। যা ঘিরে বাড়ছে চাঞ্চল্য।

Advertisement

রবিবার রাতে গোরক্ষপুরে (Gorakhpur) গোরক্ষনাথ মঠের বাইরে ‘আল্লা হু আকবর’ ধ্বনি তুলে পুলিশকর্মীদের উপর হামলা চালায় এক যুবক। ধারালো অস্ত্রের কোপে জখম হন দুই পুলিশ কর্মী। ইতিমধ্যে এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলেই চিহ্নিত করেছে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh Government)। ক্রমশ সেই সন্ত্রাস যোগ স্পষ্ট হচ্ছে বলেই পুলিশ সূত্রে খবর। 

[আরও পড়ুন: আলিয়ার পর ভাইরাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিডিও, তৃণমূলকে ‘পুড়িয়ে মারা’র নিদান বাম ছাত্রর]

সূত্রের দাবি, দীর্ঘদিন ধরে আইআইটির (IIT) প্রাক্তনী মুরতাজা আব্বাসি এটিএসের ব়্যাডারে ছিল। এমনকী. ছদ্মবেশে তার বাড়িতে হানা দিয়েছিল এটিএস কর্তারাও। কিন্তু সেই সময় মুরতাজা নেপালে গা ঢাকা দিয়েছিল। যদিও গোরক্ষপুরের মন্দিরে হামলার পর থেকে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছে সে। মুরতাজা এবং তার সঙ্গীদের লাগাতার জেরা করছে পুলিশ। আর সেই জেরায় মিলেছে নানা তথ্য। ল্যাপটপ, মোবাইল থেকেও পাওয়া গিয়েছে চাঞ্চল্যকর সব তথ্য। 

পুলিশ সূত্রে দাবি, ধৃত মুরতাজার মোবাইলে মিলেছে জেহাদি ভিডিও। মোবাইল এবং পেন ড্রাইভে ছিল সিরিয়া (Syria) এবং আইসিস জেহাদিদের হামলার ভিডিও। এমনকী, গেরিলা কায়দায় হামলার চালানোর বিভিন্ন ভিডিও ছিল তার কাছে। মুরতাজা ভারতে নিষিদ্ধ ধর্মপ্রচারক জাকির নায়েকের (Zakir Nayek) অনুগামী। তার ভাবধারায় অনুপ্রাণিত হয়েছিল সে। ধৃত মুরতাজা মনে করে, হামলা চালানোর সময় নিরাপত্তারক্ষীদের হাতে সে নিকেশ হলে তাকে শহিদের সম্মান দেওয়া হত। পুলিশের দাবি, এই ভাবধারায় অণুপ্রাণিত হয়েই গোরক্ষপুর মঠের বাইরে হামলা চালিয়েছে সে।

উল্লেখ্য, এই গোরক্ষপুর মঠের প্রধান পুরোহিত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (UP CM Yogi Adityanath)। এই মঠেই থাকেন তিনি। কিন্তু হামলার সময় সেই মঠে ছিলেন না তিনি।

[আরও পড়ুন: আলিয়ার পর ভাইরাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিডিও, তৃণমূলকে ‘পুড়িয়ে মারা’র নিদান বাম ছাত্রর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement