Advertisement

বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ নিয়ে রওনা দিল ইসরোর রকেট

10:43 AM Jun 23, 2017 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাফল্যের একের পর এক ধাপ পেরিয়ে চলেছে ইসরো। এই তালিকায় নয়া সংযোজন শুক্রবারের PSLV-C38 মহাকাশযানের সফল উৎক্ষেপণ। কারটোস্যাট-২ সিরিজ সহ আরও ৩০টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল ভারতের এই যান। এদিন সকাল সাড়ে ন’টা নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে রওনা দেয় PSLV-C38।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[এবার নজরদারি সোশ্যাল মিডিয়ায়, আসছে নতুন আইন]

বেশ কিছুদিন ধরেই এই মহাকাশযানের উপর কাজ করছিলেন ভারতীয় বিজ্ঞানীরা। উদ্দেশ্য ছিল একাধিক ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাঠানো। এমনই একটি স্যাটেলাইেট তৈরি করেছিলেন তামিলনাড়ুর ১৮ বছরের ছাত্র রিফতা শারুক। মাত্র ৬৪ গ্রাম ওজনের সেই উপগ্রহটিই বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ।  এছাড়াও রয়েছে অস্ট্রিয়া, বেলজিয়াম, চিলি, চেক রিপাবলিক, ফিনল্যান্ড, ফ্রান্সের মতো একাধিক দেশের উপগ্রহ। যা শুক্রবারই কারটোস্যাট-২ সিরিজের সঙ্গে রওনা দিল মহাকাশের উদ্দেশ্যে।

 

[মসজিদের বাইরে ছবি তোলার অভিযোগ, গণপিটুনিতে মৃত শ্রীনগরের ডিএসপি]

উপগ্রহগুলি মহাকাশে থেকে পৃথিবীর উপর নজরদারি চালাবে বলে জানা গিয়েছে।  জলবায়ুর পরিস্থিতি, জমি সংক্রান্ত নানা তথ্য ও নেটওয়ার্কের বিষয়ে অনেক তথ্য দেবে। একইসঙ্গে পৃথিবীর নানাপ্রান্তের আরও উন্নতমানের ছবি পাঠাবে বলে জানা গিয়েছে।  যা বিজ্ঞানীদের গবেষণার জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। প্রসঙ্গত, ইসরোর ইতিহাসে PSLV-C38-এর এই সফল উৎক্ষেপণকে দ্বিতীয় স্থানে রাখা হবে। প্রথম স্থানে অবশ্যই থাকবে PSLV-C37 মহাকাশযানের সফল উৎক্ষেপণ। সর্বাধিক ১০৪টি উপগ্রহ নিয়ে ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ মহাকাশের উদ্দেশে উড়ে গিয়েছিল রকেটটি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[স্কুলের বই-ইউনিফর্ম কেনার টাকা নেই, আত্মঘাতী ঋণগ্রস্ত কৃষকের ছেলে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ নিয়ে রওনা দিল ইসরোর রকেট appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next