shono
Advertisement

সচিবালয়ের ভুল, সংসদে দু’বার শপথ নিতে হল কপিল সিব্বলকে

নিয়ম মেনে শপথবাক্য পাঠ করেননি কপিল।
Posted: 04:35 PM Jul 22, 2022Updated: 06:19 PM Jul 22, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: সচিবালয়ের ভুলের ফলে দু’বার করে শপথ নিতে হল কপিল সিব্বলকে (Kapil Sibal)। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী সোমবার রাজ্যসভার সাংসদ পদে শপথ নিয়েছেন তিনি। কিন্তু পরে দেখা যায়, নিয়ম মেনে শপথবাক্য পাঠ করেননি তিনি। ফলে শুক্রবার ফের শপথ নিতে হল তাঁকে। 

Advertisement

তবে সিব্বলই প্রথম নয়। চলতি বছরেই এমন ঘটনা ঘটেছিল রাজ্যসভার বাদল অধিবেশনে। ১৮ জুলাই বিজেপির এক সাংসদও নিয়ম মেনে শপথ বাক্য পড়েননি। নাম না করে রাজ্যসভার সভাপতি উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু বলেন, “যদি কেউ সঠিক ক্রম মেনে শপথ না নেন, তাহলে তাঁর শপথ গ্রহণ প্রক্রিয়াকে অবৈধ বলে ঘোষণা করা হবে।” সেইমতো কর্ণাটকের সাংসদ জজ্ঞেশকে সোমবার বিকেলে দ্বিতীয়বার শপথ নিতে হয়।

শুক্রবার সকালে হঠাৎ করেই কপিল সিব্বল (Kapil Sibal Oath) ফের শপথ নিতে দেখা যায়। এরপরই উঠতে থাকে প্রশ্ন। হঠাৎ কী হল, যে দুঁদে আইনজীবীকে ফের শপথ নিতে হচ্ছে? রাজ্যসভার অসংশোধিত কার্যাবলীতে সোমবারের শপথগ্রহণকারীদের তালিকায় কপিলের নাম থাকলেও বুলেটিন পার্ট ওয়ানে নেই তাঁর নাম। অর্থাৎ সরকারীভাবে কপিলের সোমবারের শপথ স্বীকৃত হয়নি। এই কারণেই এদিন তাঁকে ফের শপথ নিতে হল।

[আরও পড়ুন: ভরা বাজারে নমাজ পাঠ, হরিদ্বারে গ্রেপ্তার ৮]

প্রসঙ্গত, চলতি বাদল অধিবেশন শুরু হওয়ার পর থেকেই বারবার বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়েছে লোকসভা। বৃহস্পতিবারও বেলা দু’টো পর্যন্ত লোকসভা অধিবেশন স্থগিত রাখা হয়। তারপরেও ইন্ডিয়া অ্যান্টার্কটিক বিল পাস হয়েছে লোকসভায়। গণবিধ্বংসী অস্ত্র সংশোধনী বিল নিয়ে আলোচনা করার কথা ছিল রাজ্যসভায় (Rajya Sabha)। কিন্তু সেই আলোচনাও পিছিয়ে দেওয়া হয়েছে। আগামী সোমবার এই বিল নিয়ে সংসদে আলোচনা করা হবে। জানা গিয়েছে, সরকার চায় এই বিল পাশে সমর্থন করুক বিরোধীরাও। 

গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার রোধ এবং অস্ত্র তৈরিতে অর্থের জোগান আটকাতে দিতেই এই পদক্ষেপ। এই বিলের মাধ্যমে যারা বিদেশ থেকে ভারতে সন্ত্রাসবাদ ছড়াতে একগুচ্ছ পরিকল্পনা করেছে তাদের রুখে দেওয়া যাবে।  

[আরও পড়ুন: বোর্ডের পরীক্ষায় ৫০০-তে ৫০০! তাক লাগিয়ে সিবিএসই দ্বাদশে প্রথম বুলন্দশহরের তানিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement