shono
Advertisement
Supreme Court

'ঈশ্বরকে রাজনীতি থেকে দূরে রাখুন', তিরুপতির লাড্ডু নিয়ে নাইডুকে তিরস্কার সুপ্রিম কোর্টের

ল্যাব রিপোর্ট অনুযায়ী, লাড্ডুতে পাওয়া গিয়েছে গরুর চর্বি, মাছের তেল!
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:40 PM Sep 30, 2024Updated: 04:49 PM Sep 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডু ঘিরে দেশে শোরগোল তুঙ্গে। ল্যাব রিপোর্ট অনুযায়ী, লাড্ডুতে পাওয়া গিয়েছে গরুর চর্বি, মাছের তেল! অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুই প্রথম এই খবর প্রকাশ্যে এনে তোপ দাগেন রাজ্যের প্রাক্তন ওয়াইএসআর কংগ্রেস সরকারকে। লাড্ডু বিতর্ক গড়ায় সুপ্রিম কোর্টে। দায়ের হয় জনস্বার্থ মামলা। যার শুনানিতে সোমবার শীর্ষ আদালত চন্দ্রবাবুকে তিরস্কার করে বলে, 'ঈশ্বরকে রাজনীতি থেকে দূরে রাখুন।'

Advertisement

তিরুপতির প্রসাদী লাড্ডুর এই বিতর্ক প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফুঁসে ওঠেন সনাতনীরা। ধর্মীয় আস্থায় আঘাত হানার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়। আজ মামলার শুনানিতে বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি কেভি বিশ্বনাথন ক্ষোভ প্রকাশ করেন লাড্ডু নিয়ে চন্দ্রবাবু নাইডুর মন্তব্য নিয়ে। তাঁরা বলেন, "আপনি (মুখ্যমন্ত্রী) যখন একটি সাংবিধানিক পদে রয়েছেন তখন আমরা আশা করব, ঈশ্বরকে রাজনীতি থেকে দূরে রাখবেন। আপনি যদি ইতিমধ্যেই একটি বিশেষ তদন্তের নির্দেশ দিয়ে থাকেন তাহলে সংবাদমাধ্যমে যাওয়ার কী দরকার ছিল? তদন্ত শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করলেন না কেন? ল্যাবের রিপোর্ট এসেছে জুলাই মাসে। আর আপনি মন্তব্য করেছেন সেপ্টেম্বরে। আর রিপোর্টটিও এখনও পরিষ্কার নয়।"

দীর্ঘ প্রশ্ন পর্বের পর সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ঘিয়ের মিশ্রণ নিয়ে যে ল্যাব রিপোর্ট প্রকাশ্যে এসেছে, তাতে সুস্পষ্ট প্রমাণের যথেষ্ট অভাব রয়েছে। এদিন দুই বিচারপতির বেঞ্চ আরও জানায়, ঘিয়ের যে মানের বিষয়ে অভিযোগ পাওয়া গিয়েছিল, সেই ঘি-ই কি লাড্ডুতে ব্যবহৃত হয়েছে? এর কিন্তু এখনও কোনও প্রমাণ মেলেনি। ফের একবার বিচারপতি গাভাই প্রশ্ন তোলেন, "ধর্মীয় আবেগকে সম্মান না জানিয়ে তড়িঘড়ি কী দরকার ছিল প্রেসে যাওয়ার? কোথায় প্রমাণ পাওয়া গিয়েছে যে, এটাই সেই ঘি যা প্রসাদের লাড্ডু তৈরিতে ব্যবহৃত হয়েছে।"  

উল্লেখ্য, সম্প্রতি চন্দ্রবাবু নাইডু দাবি করেন, ওয়াইএসআর কংগ্রেসের শাসনকালে তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি ব্যবহার করা হত। ব্যবহার করা হত মাছের তেলও। কিন্তু তিনি ক্ষমতায় আসার পর পরিবর্তন করে খাঁটি ঘি দিয়ে তৈরি হচ্ছে শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদী লাড্ডু। এর পরই দেশজুড়ে বিতর্ক দানা বাঁধে। পরে ল্যাবরেটারিতে পরীক্ষা করে দেখা যায়, সত্যিই তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে ব্যবহৃত হচ্ছে গরুর চর্বি, মাছের তেল। এনিয়ে তদন্তের নির্দেশ দেন চন্দ্রবাবু। 

পালটা অন্ধ্রের মুখ্যমন্ত্রীকে ‘মিথ্যেবাদী’ বলে তোপ দাগেন ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডি। চরম বিতর্কের মাঝে কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তিনি জানান, 'দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে ভক্তদের ভাবাবেগে আঘাত দিয়েছেন চন্দ্রবাবু নাইডু।  ভগবান ভেঙ্কটেশ্বরের কোটি কোটি ভক্ত শুধু ভারতে নয়, সারা বিশ্বে রয়েছে। তিরুপতির লাড্ডু নিয়ে অভিযোগ বিপজ্জনক হতে পারে। বড় ঝামেলা বাঁধতে পারে। ভক্তদের আস্থা ও বিশ্বাস পুনরুদ্ধারে সত্যটাকে আলোতে আনুন। এটা প্রকৃতপক্ষে রাজনৈতিক উদ্দেশ্যে ছড়ানো একটি মিথ্যা। এই মিথ্যা প্রচারে গোটা বিশ্বের হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত লাগার সম্ভাবনা রয়েছে।' এই অভিযোগ পালটা অভিযোগের মাঝেই এবার 'সুপ্রিম' প্রশ্নের মুখে পড়লেন চন্দ্রবাবু। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডু ঘিরে দেশে শোরগোল তুঙ্গে। ল্যাব রিপোর্ট অনুযায়ী, লাড্ডুতে পাওয়া গিয়েছে গরুর চর্বি, মাছের তেল!
  • অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুই প্রথম এই খবর প্রকাশ্যে এনে তোপ দাগেন প্রাক্তন ওয়াইএসআর কংগ্রেস সরকারকে।
  • লাড্ডু বিতর্ক গড়ায় সুপ্রিম কোর্টে। দায়ের হয় জনস্বার্থ মামলা। যার শুনানিতে সোমবার শীর্ষ আদালত চন্দ্রবাবুকে তিরস্কার করে।
Advertisement