shono
Advertisement
Kerala

কেরল হবে কেরলম! রাজ্যের নাম বদলে বিধানসভায় সর্বসম্মতিতে প্রস্তাব পাশ

কেন্দ্রীয় সরকারকে সংবিধান বদল করে কেরলের নাম বদলের আর্জি জানায় পিনারাই বিজয়ন সরকার।
Published By: Kishore GhoshPosted: 01:53 PM Jun 25, 2024Updated: 03:49 PM Jun 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের (Kerala) নাম বদলে যাচ্ছে। নতুন নাম হচ্ছে ‘কেরলম’। সোমবার কেরল বিধানসভায় এই প্রস্তাব পাশ হয়ে গেল। প্রায় এক বছর আগেই কেরল বিধানসভায় সর্বসম্মতিক্রমে রাজ্যের নাম বদলের প্রস্তাব পাশ হয়ে গিয়েছিল। তার পরই কেন্দ্রীয় সরকারকে সংবিধান বদল করে কেরলের নাম বদলের আর্জি জানানো হয়। সোমবার ফের এই প্রস্তাব পাশ হল। এই প্রস্তাবে সামান্য সংশোধন করা হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় সরকার যে সংশোধন করতে বলেছিল, সেই সংশোধনই করা হল। প্রসঙ্গত, মালয়ালম ভাষায় রাজ্যের নাম ‘কেরলম’-ই। কিন্তু, অন্যান্য ভাষায় ‘কেরল’ বা ‘কেরালা’ বলে ডাকা হয় ‘ঈশ্বরের আপন দেশ’কে। নতুন প্রস্তাব অনুযায়ী সব ভাষাতেই রাজ্যটিকে ‘কেরলম’ বলে ডাকতে হবে। সোমবার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, সংবিধানের তৃতীয় অনুচ্ছেদ অনুসারে রাজ্যের নাম বদলের জন্য সরকারিভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সংবিধানের প্রথম তফসিলে কেরলের নাম বদলে ‘কেরলম’ করার দাবি জানাচ্ছে রাজ্য সরকার।

 

[আরও পড়ুন: ‘গণতন্ত্রকে ধ্বংস করে ভালোবাসা দেখাচ্ছে!’ জরুরি অবস্থার ৪৯ বছরে কংগ্রেসকে নিশানা মোদির]

বিধানসভার সদস্যরাও রাজ্যের নাম বদলের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের বিধায়ক এন শামমুদ্দিন অবশ্য রাজ্যের নাম বদলের প্রস্তাবে সংশোধন করার দাবি জানান। ২০২৩ সালের ৯ আগস্ট কেরল বিধানসভায় রাজ্যের নাম বদলের প্রস্তাব পেশ করা হয়। এই প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হয়।

 

[আরও পড়ুন: অতিশীর পাশে সাগরিকা-মহুয়ারা, AAP মন্ত্রীর অনশনে TMC প্রতিনিধি দল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিধানসভার সদস্যরাও রাজ্যের নাম বদলের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন।
  • কেন্দ্রীয় সরকার যে সংশোধন করতে বলেছিল, সেই সংশোধনই করা হল।
Advertisement