shono
Advertisement

Lata Mangeshkar: মুম্বইয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় লতা মঙ্গেশকরের শেষকৃত্য, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী

সন্ধা সাড়ে ছ'টা নাগাদ শেষকৃত্য সম্পন্ন হবে সুরসম্রাজ্ঞীর।
Posted: 12:43 PM Feb 06, 2022Updated: 12:54 PM Feb 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত ভারতীয় সংগীতজগতের প্রবাদপ্রতিম কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। আজ অর্থাৎ রবিবার মুম্বইয়ের শিবাজি পার্কে সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ শেষকৃত্য সম্পন্ন হবে সুরসম্রাজ্ঞীর।

Advertisement

[আরও পড়ুন: ‘কিশোরদার সঙ্গে ডুয়েট থাকলে মুশকিল হতো’, ‘সংবাদ প্রতিদিন’কে দেওয়া সাক্ষাৎকারে কেন বলেছিলেন লতা?]

জানা গিয়েছে, ব্রিচ ক্যান্ডি হাসপাতাল থেকে লতা মঙ্গেশকরের দেহ মুম্বইয়ে তাঁর বাড়ি ‘প্রভু কুঞ্জে’ নিয়ে যাওয়া হচ্ছে। আজ বিকেল ৩টে পর্যন্ত সেখানেই রাখা থাকবে শিল্পীর নশ্বর দেহ। তারপর সন্ধ্যা ৬.৩০ মিনিটে শিবাজি পার্কে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হবে লতাকে। প্রবাদপ্রতিম শিল্পীর প্রয়াণে শোকাহত গোটা দেশ। সুরের সরস্বতীর মৃত্যুতে দেশজুড়ে দু’দিন পালিত হবে জাতীয় শোক। এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব।

গত ৮ জানুয়ারি লতা মঙ্গেশকরের করোনা আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। পরে জানা যায় কোভিডের (COVID-19) পাশাপাশি নিউমোনিয়াতেও আক্রান্ত কিংবদন্তি গায়িকা। একটানা মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৯২ বছরের শিল্পী। মাঝে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় ভেন্টিলেশন থেকেও সরানো হয়েছিল। কিন্তু শনিবার ফের লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার অবনতি হয়। আবারও ভেন্টিলেশনে দেওয়া হয় তাঁকে। আপ্রাণ চেষ্টা করেছিলেন চিকিৎসকরা। কিন্তু এদিন থেমে গেল সব লড়াই।

১৯৫০ থেকে দীর্ঘ কয়েক দশক ‘কোকিলকণ্ঠী’র গান মুগ্ধ করেছে দেশবাসীকে। আয়েগা আনেওয়ালা, প্যার কিয়া তো ডরনা কেয়া, আল্লা তেরো নাম, কঁহি দীপ জ্বলে – ছয় ও সাতের দশকে এসব গান জনপ্রিয়তার যে শিখর ছুঁয়েছিল, তা আজও অম্লান। বহু বিখ্যাত সংগীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন সুরসম্রজ্ঞী। এমনকী বর্তমান প্রজন্মের অনেকেই নিজের তৈরি গান লতা মঙ্গেশকরের কণ্ঠে নতুন করে আবিষ্কার করেছেন। স্বনামধন্য সংগীত পরিচালক এ আর রহমান নয়ের দশকে ‘দিল সে’ ছবিতে তাঁকে দিয়ে গান গাওয়ান। ‘জিয়া জ্বলে’ গানটিতে আজও একক এবং অদ্বিতীয় লতা মঙ্গেশকর। 

[আরও পড়ুন: কাশ্মীরে সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে খতম ৩ অনুপ্রবেশকারী, উদ্ধার মাদক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement