shono
Advertisement

‘কাশ্মীর ছাড়ো, নইলে মরবে’, কাশ্মীরি পণ্ডিতদের উদ্দেশে হুমকি চিঠি জঙ্গি সংগঠনের

'নিরাপত্তা বাড়ালেও রেহাই নেই', শরণার্থীদের উদ্দেশে স্পষ্ট হুমকি জঙ্গি সংগঠনটির।
Posted: 01:50 PM May 16, 2022Updated: 01:55 PM May 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের পুনর্বিন্যাসের মাধ্যমে জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) বিধানসভা ভোটের তোড়জোড় শুরু হতেই সেখানে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে কাশ্মীরি পণ্ডিতদের(Kashmiri Pandits) প্রতি বিদ্বেষ। গত সপ্তাহে এক তরুণ পণ্ডিতকে গুলি করে খুন করেছিল জঙ্গিরা। এবার সরাসরি হুমকি চিঠি পাঠাল সন্ত্রাসবাদীরা। লস্কর-ই-ইসলাম নামে এক জঙ্গি সংগঠনের প্যাডে ছাপার অক্ষরে হুমকি দেওয়া হয়েছে। স্পষ্ট লেখা – ‘সমস্ত শরণার্থী এবং RSS এজেন্টরা কাশ্মীর ছাড়ো, নয়ত মরবে। কাশ্মীরি পণ্ডিতরাও ছাড় পাবে না। নিজেদের নিরাপত্তা দ্বিগুণ, তিনগুণ করলেও মরবে।’

Advertisement

রবিবার এই হুমকি চিঠি ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে কাশ্মীর উপত্যকায়। জানা গিয়েছে, পুলওয়ামার (Pulwama) শরণার্থী কলোনির প্রেসিডেন্টের উদ্দেশে চিঠিটি লেখা হয়েছে। সংক্ষিপ্ত চিঠিতে স্পষ্ট হুমকি – কাশ্মীরি পণ্ডিতরা কাশ্মীরে ইজরায়েল বানাতে চায়, মুসলিমদের খুন করতে চায়। তাদের মরতে হবে। নিরাপত্তা বাড়িয়েও কোনও লাভ হবে না। এমনই লেখা হয়েছে চিঠিতে। লস্কর-ই-ইসলামের লোগো, নাম লেখা প্যাডেই চিঠিটি লেখা হয়েছে। তাতেই মনে করা হচ্ছে, ভুয়ো নয়, এ ধরনের সংগঠনের বাড়বাড়ন্ত হচ্ছে কাশ্মীর উপত্যকায়। বাসিন্দাদের একাংশের আশঙ্কা, ফের সেই কালো দিন ফিরছে ভূস্বর্গে।

[আরও পড়ুন: এপ্রিলে দেশে কর্মসংস্থানে রেকর্ড বৃদ্ধি, কাজ পেয়েছেন ৮৮ লক্ষ মানুষ]

গত বৃহস্পতিবার কাশ্মীরের বদগাঁওয়ের অফিসে ঢুকে রাহুল ভাট (Rahul Bhat) নামের এক কাশ্মীরি পণ্ডিতকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। এর দায় স্বীকার করে ‘কাশ্মীর টাইগার্স’ নামে একটি সংগঠন। প্রতিবাদে পরদিন থেকেই বিক্ষোভে শামিল হন সেখানকার কাশ্মীরি পণ্ডিতরা। তাঁদের দাবি, প্রশাসনের উদাসীনতার উপত্যকায় নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে কাশ্মীরি পণ্ডিতদের। নিহত রাহুলের স্ত্রী প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে কাঠগড়ায় তুলে বলেন, ”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) আমাদের বলির পাঁঠা করছেন। কাশ্মীরি পণ্ডিতদের ওরা রাজনীতির হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। আমি ওঁদের চ্যালেঞ্জ করছি, সাহস থাকলে কাশ্মীরে এসে ওঁরা নিরাপত্তারক্ষী ছাড়া ঘুরে দেখান। এখানে কাশ্মীরি পণ্ডিতদের নৃশংসভাবে খুন করা হচ্ছে আর গোটা দেশ নীরব। প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মুখে এক কথা বলেন, আর কাজে আরেকরকম করেন।” এসবের পর লস্কর-ই-ইসলামের সই করা হুমকি চিঠি (Threat Letter) এসে পৌঁছল পুলওয়ামার শরণার্থী এলাকায়। স্বভাবতই আতঙ্ক বেড়েছে।

[আরও পড়ুন: প্রেমিকের সঙ্গে ঘনিষ্ঠ অবস্থায় মা! দেখার পরই রাগের বশে বৃদ্ধকে খুন যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement