shono
Advertisement

সুদ বাড়াচ্ছে SBI, বাড়তে পারে বাড়ি-গাড়ির ইএমআই

বছরশেষে দুঃসংবাদ গ্রাহকদের জন্য।
Posted: 07:11 PM Dec 15, 2023Updated: 07:20 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শেষে গ্রাহকদের জন্য দুঃসংবাদ আনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। গাড়ি-বাড়ির সুদে ঋণের হার বাড়াল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত সংস্থা। ফলে নতুন বছর থেকেই অতিরিক্ত EMI-এর বোঝা পড়তে পারে মধ্যবিত্তর উপর।

Advertisement

স্টেট ব্যাঙ্কের MCLR ৫ বেসিস পয়েন্ট থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। ফলে সব সুদের ক্ষেত্রেই ইএমআই কমবেশি বাড়বে। নতুন সুদের হার কার্যকর হচ্ছে ডিসেম্বরের ১৫ তারিখ থেকেই। এর ফলে স্টেট ব্যাঙ্কের লক্ষ লক্ষ ঋণগ্রাহক বাড়তি চাপে পড়বেন।

[আরও পড়ুন: যৌন হেনস্তার শিকার খোদ বিচারক! সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে স্বেচ্ছামৃত্যুর আর্জি]

স্টেট ব্যাঙ্ক (SBI) যে নতুন হার ঘোষণা করেছে, সেই হারে একমাসের মেয়াদি ঋণে সুদের হার ৮.১৫ শতাংশ থেকে বাড়িতে ৮.২০ শতাংশ করা হয়েছে। তিন মাসের সুদের ক্ষেত্রেও একই ভাবে সুদ বাড়ানো হচ্ছে। ছ’মাসের মেয়াদি ঋণে সুদ ৮.৪৫ থেকে ৮.৫৫ শতাংশ হচ্ছে। এক বছরের ঋণে সুদের হারও ৮.৫৫ শতাংশ থেকে ৮.৬৫ শতাংশ করা হচ্ছে। দু’বছরের ঋণেও সুদ বাড়ানো হয়েছে ১০ পয়েন্ট। তিন বছরের ঋণের ক্ষেত্রেও একইভাবে সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক।

[আরও পড়ুন: এখনই স্বস্তি নয়, সুপ্রিম কোর্টে মহুয়ার মামলার শুনানি সেই জানুয়ারিতে]

এমনিতে ব্যাঙ্কগুলির সুদ নেওয়ার হার নির্ভর করে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেটের উপর। সচরাচর রেপো রেট বাড়ানো হলে সুদের হার বাড়ায় ব্যাঙ্কগুলি। তবে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank) গত পাঁচ দফায় রেপো রেট বাড়ায়নি। তা সত্ত্বেও স্টেট ব্যাঙ্ক ঋণের হার বাড়ানোর সিদ্ধান্ত নিল। যদিও এর কোনও কারণ ব্যাখ্যা করা হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement