shono
Advertisement

দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নাম একাধিক প্রাক্তন মুখ্যমন্ত্রীর, নেই বাংলা

দ্বিতীয় দফায় ৭২ আসনের তালিকা প্রকাশ করল গেরুয়া শিবির।
Posted: 07:36 PM Mar 13, 2024Updated: 08:29 PM Mar 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বচনের (Lok Sabha 2024) জন্য দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করে দিল বিজেপি। এই দফায় ৭২ আসনের তালিকা প্রকাশ করল গেরুয়া শিবির। ৭২ জনের মধ্যে রয়েছেন ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী ও একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। তবে এই তালিকায় বাংলার কোনও প্রার্থীর নাম নেই। বিজেপি সূত্রের খবর, বাংলার তালিকা নিয়ে আরও আলোচনার প্রয়োজন। 

Advertisement

এই পর্বে যারা প্রার্থী হলেন তাঁদের মধ্যে সবচেয়ে বড় নাম নীতীন গড়করির (Nitin Gadkari)। যার নাম প্রথম তালিকায় না থাকা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। তবে তিনি নিজের পুরনো কেন্দ্র তথা আরএসএসের (RSS) গড় নাগপুর থেকে নীতীন গড়করিকেই দাঁড় করাচ্ছে বিজেপি (BJP)। প্রথমবার ভোটের লড়াইয়ে নামছেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযুষ গোয়েল। তিনি লড়বেন মুম্বই উত্তর কেন্দ্র থেকে। এছাড়া নিজের কেন্দ্র হামিরপুরে ফের প্রার্থী হচ্ছেন অনুরাগ ঠাকুর। বিজেপির যুব সভাপতি তেজস্বী সূর্যও ফের টিকিট পাচ্ছেন বেঙ্গালুরু সাউথ কেন্দ্র থেকে। কংগ্রেস, তৃণমূল হয়ে বিজেপিতে নাম লেখানো অশোক তানওয়ারকেও সিরসা থেকে টিকিট দিয়েছে বিজেপি।

[আরও পড়ুন: লোকসভা ভোটের প্রার্থী হতেই ‘দিদি নম্বর ১’ ছাড়ছেন? মুখ খুললেন রচনা]

বিজেপি এই তালিকায় ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম প্রার্থী হিসাবে ঘোষণা করেছে। এর মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ নাম সদ্য হরিয়ানার কুরসি খোয়ানো মনোহরলাল খাট্টার। খাট্টারকে প্রার্থী করা হয়েছে কার্নাল কেন্দ্র থেকে। উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তির্থ সিং রাওয়াত প্রার্থী হচ্ছেন হরিদ্বার থেকে। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই লড়ছেন হাভেরি আসন থেকে।

[আরও পড়ুন: ‘যতদিন তোমাদের বাবা বেঁচে আছে…’, আরিয়ান-সুহানার কাছে বড় প্রতিজ্ঞা শাহরুখের]

এই নিয়ে দু দফায় ২৬৭ আসনে প্রার্থী ঘোষণা করে দিল গেরুয়া শিবির। দ্বিতীয় দফায় দিল্লির দুই কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। দুই কেন্দ্রেই প্রার্থী বদল হয়েছে। গুজরাটের ৭, হরিয়ানার ৬, হিমাচলের ২, কর্নাটকের ২০ আসন, মধ্যপ্রদেশের ৫, মহারাষ্ট্রের ১৫, তেলেঙ্গানার ৬, উত্তরাখন্ডের ২ এবং ত্রিপুরার এক আসনে প্রার্থী ঘোষণা হয়েছে। ত্রিপুরায় বিজেপির টিকিটে লড়বেন জোট সঙ্গী প্রদ্যোত মাণিক্য দেববর্মার বোন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement