shono
Advertisement

ভোটে লড়ার টাকা নেই খোদ অর্থমন্ত্রীর! লোকসভার প্রার্থী হচ্ছেন না নির্মলা

নির্মলাকে প্রার্থী করতে চেয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 08:40 PM Mar 27, 2024Updated: 03:44 PM Mar 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন্ত্রিসভার সব সদস্যকে লোকসভার (Lok Sabha 2024) লড়াইয়ে নামাতে চেয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ করে যারা দেশব্যাপী পরিচিত নাম, তাঁদের রাজ্যসভা ছেড়ে লোকসভার লড়াইয়ে নামানোর সিদ্ধান্ত চূড়ান্তই হয়ে গিয়েছিল। সেই তালিকায় নাম ছিল এস জয়শঙ্কর, নির্মলা সীতারমণদের। কিন্তু দলের সেই সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে লোকসভার লড়াই থেকে নিজেকে সরিয়ে নিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

Advertisement

নির্মলা (Nirmala Sitharamn) এখনও ভোটে লড়েননি। তিনি লড়ছেন না, এতে অবাক করার বিশেষ কিছু নেই। কিন্তু নির্মলা যে কারণ দেখিয়ে লোকসভার লড়াই থেকে সরলেন, সেটা চমকপ্রদ। দেশের অর্থমন্ত্রী বলছেন, লোকসভার লড়াইয়ে নামতে হলে বহুরকম সমীকরণ মাথায় রাখতে হয়। জাত, ধর্ম, সম্প্রদায়, এত জটিলতায় তিনি যেতে চান না। তাছাড়া লোকসভায় লড়াই করার মতো অর্থবলও তাঁর নেই।

[আরও পড়ুন: রানওয়েতেই দুই বিমানে সংঘর্ষ! ভয়ংকর কাণ্ড কলকাতা বিমানবন্দরে]

কেন লোকসভায় লড়ছেন না? এই প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলছেন,”আমি এক সপ্তাহ ভাবলাম। ১০ দিন ভাবলাম। তার পর ভাবলাম না ঠিক হবে না। আমার লোকসভায় লড়াই করার মতো অত টাকা নেই। তাছাড়া ভোটে জয়ের জন্য আরও অনেক ফ্যাক্টর কাজ করে। আমাকে ভাবতে হয়েছে অন্ধ্রে দাঁড়াব নাকি তামিলনাড়ুতে। এর বাইরেও বহু প্রশ্ন আছে। আপনি এই সম্প্রদায়ের নাকি অন্য সম্প্রদায়ের। এই ধর্মের নাকি অন্য ধর্মের। এই জাতির নাকি অন্য জাতির। আমার মনে হল, নাহ, এসব আমার দ্বারা হবে না।”

[আরও পড়ুন: কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে কটাক্ষ! কং নেত্রী সুপ্রিয়াকে শোকজ নির্বাচন কমিশনের]

নির্মলার স্পষ্ট বক্তব্য, জাতপাতের রাজনীতিতে তিনি বেমানান। মজার কথা হল, কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে দলের দৌলতে আজ মন্ত্রী, সেই বিজেপির (BJP) বিরুদ্ধেই সব চেয়ে বেশি জাত ধর্মের রাজনীতির অভিযোগ ওঠে। ওয়াকিবহাল মহল মনে করছে, সেই দলে থেকে জাত ধর্ম উপেক্ষা করে রাজনীতি করা যে সম্ভব নয়, সেটা ভালোই বুঝছেন অর্থমন্ত্রী। সেকারণেই সম্ভবত ভোটে লড়লেন না তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement