shono
Advertisement
Lok Sabha 2024

'ধর্মবিশ্বাসে আঘাত করছেন দুই রাজকুমার', রাহুল-অখিলেশের বিরুদ্ধে মোদির অস্ত্র সেই 'সনাতন ধর্ম'

বিকশিত ভারতের প্রচার অতীত, উত্তরপ্রদেশে প্রত্যাশিত রাম আবেগে ভোট চাইহেন মোদি।
Posted: 01:23 PM Apr 19, 2024Updated: 03:23 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে ফের ধর্মীয় মেরুকরণ অস্ত্রে ভোটারদের মনজয়ের চেষ্টা প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (PM Modi)। শুক্রবার প্রথম দফার ভোটের(Lok Sabha 2024) দিন উত্তরপ্রদেশের আমরোহার জনসভা থেকে মোদি স্পষ্ট বলে গেলেন, তাঁর প্রতিপক্ষ কংগ্রেস (Congress) এবং সমাজবাদী পার্টি হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। সনাতন ধর্মের অপমান করছে।

Advertisement

২০১৭ বিধানসভার পর এবারের লোকসভা। ফের উত্তরপ্রদেশে জোট বেঁধেছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav) এবং রাহুল গান্ধী। দুই বিরোধী নেতাকে 'রাজকুমার' আখ্যা দিয়ে মোদির বক্তব্য, রাহুল-অখিলেশের জুটিকে উত্তরপ্রদেশের মানুষ আগেই প্রত্যাখ্যান করেছে। সেই ব্যর্থ জুটি এখন ভোটের জন্য হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে।

[আরও পড়ুন: ইজরায়েলি ড্রোন গুলি করে নামাল ইরান, দেশজুড়ে বন্ধ বিমান পরিষেবা, সতর্কতা জাহাজেও]

আমরোহার সভা থেকে প্রধানমন্ত্রী বলছেন, "উত্তরপ্রদেশে ফের ওই দুই রাজকুমারের সিনেমার শুটিং শুরু হয়েছে। মানুষ আগেই ওদের প্রত্যাখ্যান করেছে। ওরা পরিবারতন্ত্র, দুর্নীতি আর তোষণের ঝুড়ি সাজিয়ে ভোটারদের কাছে ভোট চাইছে।" এর পরই প্রধানমন্ত্রীর সাফ কথা, "আমাদের ধর্মীয় ভাবনায় আঘাত করার কোনও সুযোগ এরা ছাড়ে না। আমি তো শুনেছি এখানকার কংগ্রেস প্রার্থী ভারত মাতা কি জয়ও বলতে পারে না।" মোদির অভিযোগ, "অযোধ্যায় যখন রামমন্দির (Ram Mandir) তৈরি হল, কংগ্রেস এবং সমাজবাদী পার্টি প্রাণপ্রতিষ্ঠার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছিল। রোজ ওরা রামমন্দির এবং সনাতন ধর্মকে রোজ আক্রমণ করছে। এমনকী যে সব রামভক্ত রামলালার সূর্যতিলক নিয়ে আনন্দিত হয়েছেন, তাঁদেরও ওরা অপমান করেছে।"

[আরও পড়ুন: শুরু পালটা মার! ইরানে মিসাইল হামলা ইজরায়েলের, নিশানায় পরমাণু কেন্দ্র?]

বস্তুত, এবার ভোটপ্রচারের শুরুর দিকে সেভাবে ধর্মকে হাতিয়ার করতে চাননি মোদি। বিকশিত ভারতের স্বপ্ন দেখিয়েই ভোটারদের মনজয় করতে চেয়েছিলেন। কিন্তু বিরোধীদের হাতে ইলেক্টোরাল বন্ড 'দুর্নীতি' অস্ত্র চলে আসায়, সম্ভবত খানিক ব্যাকফুটে চলে গিয়েছেন মোদি। সেকারণেই ফের ধর্মের তাস ব্যবহার করতে হচ্ছে তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement