shono
Advertisement
Lok Sabha Election 2024

প্রথম দফায় ভোট এক লোকসভায় অর্ধেক এলাকায়, বাকি দ্বিতীয় দফায়, নজিরবিহীন ভোট মণিপুরে

ইনার মণিপুরের ৩২ বিধানসভাতেই শুক্রবার সকাল থেকে শান্তিপূর্ণ ভাবে ভোট হচ্ছে। আউটার মণিপুরের শুধু চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে শুক্রবার।
Posted: 11:20 AM Apr 19, 2024Updated: 01:10 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রাজনীতিতে বিরল ঘটনা। মণিপুরের(Manipur) এক কেন্দ্রেই এবার ভোট হচ্ছে দুদফায়। দেশে লোকসভা কেন্দ্রের (Lok Sabha Election 2024) সংখ্যা ৫৪৩। অথচ, ভোটের সূচি ঘোষণা করা হয়েছে ৫৪৪ আসন ধরে নিয়ে। কারণ আউটার মণিপুর আসনটিতে ভোট করাতে হচ্ছে দুদফায়।

Advertisement

প্রথম দফায় মণিপুরের সম্পূর্ণ একটি কেন্দ্রে এবং আংশিকভাবে আরেকটি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে। কদিন আগে পর্যন্ত গোষ্ঠী সংঘর্ষে আগুন জ্বলেছে এই মণিপুরে। বিশেষ করে আউটার মণিপুর রীতিমতো হিংসাদীর্ণ ছিল। ফলে গোটা ইনার মণিপুরে (Manipur) শুক্রবার ভোট হলেও আউটার মণিপুরে প্রথম দফায় ভোট করানো হচ্ছে আংশিকভাবে।

[আরও পড়ুন: প্রথম দফা ভোটের LIVE UPDATE: নটা পর্যন্ত বাংলায় ভোটদানের হার ১৫ শতাংশ, দেশের মধ্যে সর্বোচ্চ]

কমিশন (Election Commission) সূত্রের খবর, ইনার মণিপুরের ৩২ বিধানসভাতেই শুক্রবার সকাল থেকে শান্তিপূর্ণ ভাবে ভোট হচ্ছে। আউটার মণিপুরের শুধু চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে শুক্রবার। বাকি ১৩টিতে ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল দ্বিতীয় দফায়। সব মিলিয়ে মণিপুরের প্রায় ১৬ লক্ষ ভোটার ভোট দেবেন শুক্রবার। একই কেন্দ্রে দুদফায় ভোট হওয়া ভারতের রাজনীতিতে নজিরবিহীন ঘটনা।

[আরও পড়ুন: একজনের ৭১৬ কোটি, একজনের সম্বল মোটে ৩২০ টাকা! বিস্তর ফারাক প্রথম দফার প্রার্থীদের সম্পত্তিতে]

ভোট ঘোষণার দিনই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar) স্বীকার করে নেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা ভেবে কোনওরকম ঝুঁকি নেওয়া হচ্ছে না। তিনি জানান, মণিপুরের দুই কেন্দ্রের মধ্যে একটি-তে ভোট হবে দুই দফায়। গত বেশ কয়েক মাস ধরে হিংসাদীর্ণ মণিপুর। বিশেষ করে আউটার মণিপুর কেন্দ্রে এখনও প্রবল হিংসার আশঙ্কা রয়েছে। তাই ওই কেন্দ্রটিতে ভোট হবে দু’দফায়। তবে কমিশন সতর্ক। মণিপুরের দুই কেন্দ্রে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সকাল ১১টা পর্যন্ত অন্তত কোনও হিংসার অভিযোগ এখনও আসেনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রথম দফায় মণিপুরের সম্পূর্ণ একটি কেন্দ্রে এবং আংশিকভাবে আরেকটি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে।
  • দিন আগে পর্যন্ত গোষ্ঠী সংঘর্ষে আগুন জ্বলেছে এই মণিপুরে।
  • বিশেষ করে আউটার মণিপুর রীতিমতো হিংসাদীর্ণ ছিল।
Advertisement