shono
Advertisement

প্রেমের বিয়েতে বাড়ছে কলহ, বিচ্ছেদও বেশি! আইন বদলের সুপারিশ হাই কোর্টের

'বিয়ের সঙ্গে জুড়ে থাকা শ্রদ্ধা বর্তমানে বদলে গিয়েছে', মত আদালতের।
Posted: 11:10 AM Mar 03, 2024Updated: 11:10 AM Mar 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামাজিক ও পারিবারিক অনুশাসনে আগে যা ভাবাই যেত না, এখন সেই ‘লাভ ম‌্যারেজ’ই স্বাভাবিক। তুচ্ছ কারণে কথায় কথায় প্রেমের বিয়েতে ডিভোর্সের (Divorce) ঘটনাও বাড়ছে পাল্লা দিয়ে। অথচ হিন্দু বিবাহ আইনে বিচ্ছেদ নিয়ে যে সব কথা লেখা রয়েছে, তার সঙ্গে সামঞ্জস‌্য পাওয়া যাচ্ছে না অধিকাংশ সময়েই। সেই কারণেই একটি মামলার শুনানিতে এবার হিন্দু বিবাহ আইনে সংশোধন আনার সুপারিশ করল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)।

Advertisement

আদালতের পর্যবেক্ষণ, প্রেম করে বিয়ে করলে দাম্পত‌্য কলহ বেশি হয়। যার জেরে বিবাহ বিচ্ছেদ বেশি হচ্ছে। হিন্দু বিবাহ আইনে (Hindu Marriage Act), যে যে কারণে বিবাহ বিচ্ছেদের কথা বলা হয়েছে বর্তমান পরিস্থিতিতে তা আর প্রযোজ‌্য নয় বলেই দাবি বিচারপতি বিবেককুমার বিড়লা এবং বিচারপতি ডোনাডি রমেশের ডিভিশন বেঞ্চের। সেই কারণে যুগের সঙ্গে তাল মিলিয়ে হিন্দু বিবাহ আইনে বদল আনার জন‌্য কেন্দ্রের কাছে প্রস্তাব দিল এলাহাবাদ হাই কোর্ট।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর জন্য বন্ধ স্কুলের পঠনপাঠন, কমিশনকে চিঠি ব্রাত্য বসুর]

সম্প্রতি এক যুবককে বিবাহ বিচ্ছেদের অনুমতি দিয়ে উচ্চ আদালত মন্তব্য করে, ১৯৫৫ সালে যে সময়ে এই আইনটি প্রণয়ন করা হয়েছিল, সেই সময়ের বিয়ের সঙ্গে এখনকার বিয়ের ধরন অনেক আলাদা। এখন যেভাবে বিয়ে হয়, তা তখন শোনাই যেত না। বিয়ের সঙ্গে জুড়ে থাকা আবেগ এবং শ্রদ্ধা বর্তমানে বদলে গিয়েছে।

শিক্ষা, অর্থনৈতিক স্বাধীনতা, জাতপাতের তোয়াক্কা না করা, আধুনিকতা এবং পশ্চিমি সংস্কৃতির অনুপ্রবেশের কারণে বিয়ের প্রতি দৃষ্টিভঙ্গির বদল হয়েছে। বিচারপতিদের মতে, সমাজ এখন আরও বেশি উদার ও স্বাধীন হয়ে উঠেছে। দাম্পত‌্য অটুট রাখা নিয়ে আগের মতো আবেগের প্রয়োজন হয় না।

[আরও পড়ুন: লক্ষ্য প্রত্যেক শহরে শাখা স্থাপন, সমবায় ব্যাঙ্কের যৌথ সংগঠন NUCFDC-র উদ্বোধন অমিত শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement