shono
Advertisement

মৌলবী নয়, মাদ্রাসার পড়ুয়াদের অঙ্ক, বিজ্ঞান শিখিয়ে অফিসার বানানো হবে, ঘোষণা যোগীর মন্ত্রীর

ওয়াকফ বোর্ডের জমি খালি করে সেখানে স্কুল ও হাসপাতাল তৈরি করার পরিকল্পনাও জানিয়েছেন তিনি।
Posted: 06:54 PM Nov 08, 2022Updated: 06:54 PM Nov 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাসার (Madrassa) পড়ুয়াদের এবার থেকে অঙ্ক আর বিজ্ঞানও শেখানো হবে। যাতে তারা মৌলবী না হয়ে সরকারি অফিসার হতে পারে। এমনই মন্তব্য উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিধায়ক ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী ধরমপাল সিংয়ের। সেই সঙ্গে ওই বিজেপি (BJP) নেতার দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) দর্শনের সঙ্গে সাযুজ্য রেখেই এই পদক্ষেপ করা হবে। এরই পাশাপাশি তাঁর দাবি, ওয়াকফ বোর্ডের জমি খালি করে সেখানে স্কুল ও হাসপাতাল তৈরি করার পরিকল্পনাও নেওয়া হয়েছে।

Advertisement

ঠিক কী বলেছেন ধরমপাল? তাঁর কথায়, ”নরেন্দ্র মোদির দর্শন ‘একহাতে কোরান অন্যহাতে ল্যাপটপ’কে মেনেই এবার মুসলিম পড়ুয়াদের অঙ্ক, বিজ্ঞান, সমাজবিজ্ঞান, হিন্দু ও অন্যান্য বিষয়ে পড়ানো হবে। উদ্দেশ্য, যাতে তারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হয়ে মৌলবী না হয়ে সহজেই আইএএস বা পিসিএস অফিসার অথবা ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে পারে ।”

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’ যাত্রায় বিপত্তি, রাহুলের পাশে হাঁটতে হাঁটতে মৃত্যু কংগ্রেস নেতার]

তাঁর অভিযোগ, ওয়াকফ বোর্ড রাজ্যের বহু জমি বেআইনি ভাবে দখল করেছে। কিন্তু সেই জমিগুলি এবার সরকার অধিগ্রহণ করে সেখানে স্কুল, হাসপাতাল ও পার্ক তৈরি করবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসায় পঞ্চমুখ হতেও দেখা যায় তাঁকে। তিনি বলেন, ”যোগীজি উত্তরপ্রদেশকে উত্তমপ্রদেশে রূপান্তরিত করছেন।”

সেই সঙ্গে ধরমপালের দাবি, সরকারের পরিকল্পনা রয়েছে একেকটি গোবংশ স্থল তৈরি করার যেখানে একসঙ্গে ২ থেকে ৪ হাজার গরুকে রাখা যাবে। প্রতিটি বিধানসভা অঞ্চলে একটি করে এই ধরনের গোবংশ স্থল তৈরি করবে যোগী সরকার, দাবি মন্ত্রীর।

[আরও পড়ুন: ২০১৯ সাল থেকে অনুব্রত ও সুকন্যার অ্যাকাউন্টে লটারির মোটা টাকা! চাঞ্চল্যকর তথ্য পেল CBI]

উল্লেখ্য, অসমে সম্প্রতি জঙ্গিযোগের অভিযোগে মাদ্রাসা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সেই প্রসঙ্গে হুঙ্কার দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তাঁর স্পষ্ট বার্তা, কোনও মাদ্রাসায় দেশবিরোধী কাজ হলে সেটিকে গুঁড়িয়ে দেওয়া হবে। এবার উত্তরপ্রদেশের বিজেপি নেতাকেও মাদ্রাসা নিয়ে মন্তব্য করতে দেখা গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement