shono
Advertisement
Maharashtra

‘লক্ষ্মীর ভাণ্ডারে’র অনুসরণে মহারাষ্ট্রেও মহিলাদের জন্য মাসিক ভাতা, ঘোষণা বাজেটে

বাংলার ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র অনুসরণে মধ্যপ্রদেশে ‘লাডলি বহেনা’ প্রকল্প এনেছিল বিজেপি। এবছর মহারাষ্ট্রের নির্বাচন। তার আগেই ভোটমুখী রাজ্যে একই রকম আর একটি প্রকল্প নিয়ে এল বিজেপি, এনসিপির অজিত পওয়ার শিবির ও শিব সেনার একনাথ শিণ্ডে শিবিরের প্রশাসন।
Published By: Biswadip DeyPosted: 07:35 PM Jun 28, 2024Updated: 07:43 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র অনুসরণে মধ্যপ্রদেশে ‘লাডলি বহেনা’ প্রকল্প এনেছিল বিজেপি। এবছর মহারাষ্ট্রের নির্বাচন। তার আগেই ভোটমুখী রাজ্যে একই রকম আর একটি প্রকল্প নিয়ে এল বিজেপি, এনসিপির অজিত পওয়ার শিবির ও শিব সেনার একনাথ শিণ্ডে শিবিরের প্রশাসন। শুক্রবার রাজ্য বাজেট পেশ করেন উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার। তখনই তিনি 'মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বহিন যোজনা'র ঘোষণা করে জানালেন ২১ থেকে ৬০ বছরের মহিলাদের মাসে মাসে দেড় হাজার টাকা করে দেবে সরকার। সেই সঙ্গে আরও একগুচ্ছ জনমোহিনী ঘোষণা করলেন তিনি।

Advertisement

মহারাষ্ট্র বিধানসভার বাদল অধিবেশন শুরু হয়েছিল বৃহস্পতিবার। তখনই জানা গিয়েছিল, মহিলা ভোটারদের কথা মাথায় রেখে মধ্যপ্রদেশের মতো এখানেও এমন এক প্রকল্প আনতে চলেছে সরকার। আজ জানিয়ে দেওয়া হল জুলাই থেকেই চালু হয়ে যাবে সেটি। এবং এই বাবদ মহারাষ্ট্রের বার্ষিক খরচ পড়বে ৪৬ হাজার কোটি টাকা।

[আরও পড়ুন: ‘পলটুরাম’ নীতীশে ক্ষুব্ধ বিহার বিজেপি! বিধানসভায় একা লড়ার দাবি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর]

এছাড়াও যে ঘোষণাগুলি তিনি করলেন সেগুলি হল-

পাঁচজন সদস্যের পরিবারগুলিকে 'মুখ্যমন্ত্রী অন্নপূর্ণা যোজনা' প্রকল্পের অধীনে বছরে তিনটি রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে বিনামূল্যে।

হেক্টর প্রতি ৫ হাজার টাকা দেওয়া হবে মহারাষ্ট্রের প্রত্যেক তুলো ও সোয়াবিন চাষিদের।

১ জুলাই থেকে দুগ্ধ খামারের সঙ্গে যুক্ত কৃষকদের লিটার প্রতি ৫ টাকা বোনাস দেওয়া হবে।

পশুর আক্রমণে কারও মৃত্যু হলে নিহতের সবচেয়ে নিকট আত্মীয়কে ২৫ লক্ষ টাকা দেওয়া হবে। আগে এই অঙ্ক ছিল ২০ লক্ষ টাকা।

[আরও পড়ুন: ভুল ইঞ্জেকশনে মৃত্যু নমাসের অন্তঃসত্ত্বার! পলাতক অভিযুক্ত ২ ভুয়ো চিকিৎসক]

রাজ্যের ৪৪ লক্ষ কৃষকের বকেয়া বিদ্যুৎ বিল মকুব করে দেওয়া হবে।

তবে অন্যান্য ঘোষণার মধ্যে আলাদা করে নজর কেড়েছে 'মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বহিন যোজনা'ই। গত বছর বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে কার্যতই উড়িয়ে দিয়েছিল গেরুয়া শিবির। আর এই সাফল্যের পিছনে অন্যতম ফ্যাক্টর ছিল ‘লাডলি বহেনা’ প্রকল্প। সেকথা মাথায় রেখেই এবার মহারাষ্ট্রেও তাকে ফিরিয়ে আনল ক্ষমতা ধরে রাখতে মরিয়া গেরুয়া শিবির। বাংলায় ভোটপ্রচারে বিজেপি বার বার ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র নিন্দায় সরব হলেও ভোট বৈতরণি পার হতে সেই ধাঁচের প্রকল্পেই ফের আস্থা রাখল তারা।

লোকসভা নির্বাচনের ফলাফল মহারাষ্ট্রে (Maharashtra) বড়সড় ধাক্কা দিয়েছে বিজেপিকে (BJP)। ৪৮ আসনের মধ্যে আগাড়ির দখলে এসেছে ৩০ আসন। বিজেপি জোট পেয়েছে মাত্র ১৭ আসন। তাই বিধানসভা নির্বাচনে মসনদের ক্ষমতা ধরে রাখতে জনমোহিনী বাজেট পেশ করা হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুক্রবার মহারাষ্ট্রে রাজ্য বাজেট পেশ করেন উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার।
  • তখনই তিনি 'মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বহিন যোজনা'র ঘোষণা করে জানালেন ২১ থেকে ৬০ বছরের মহিলাদের মাসে মাসে দেড় হাজার টাকা করে দেবে সরকার।
  • সেই সঙ্গে আরও একগুচ্ছ জনমোহিনী ঘোষণা করলেন তিনি।
Advertisement