Opposition Meet: সোনিয়ার ডাকা বৈঠকের কেন্দ্রবিন্দুতে মমতাই! আর কারা থাকবেন?

03:36 PM Aug 20, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষবার যখন সোনিয়া গান্ধী (Sonia Gandhi) বিরোধী দলের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেছিলেন, তখন মধ্যমণির ভূমিকায় দেখা গিয়েছিল এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই। সোনিয়া নিজেই বৈঠকে মমতাকে সভাপতিত্ব করার আহ্বান জানিয়েছিলেন। বিনয়ের সঙ্গে সেই ডাকে সাড়া দিয়ে সভাপতিত্ব করেন তৃণমূল সুপ্রিমো। শুক্রবার ফের ২০২৪-এ বিজেপি (BJP) বিরোধী জোটের সলতে পাকাতে বৈঠকে বসছেন কংগ্রেস সভানেত্রী। এবারেও মমতাই হয়ে উঠতে পারেন সেই বিরোধী বৈঠকের মধ্যমণি।

Advertisement

ফাইল ছবি

আসলে একুশে এরাজ্যের নির্বাচনে বিজেপিকে ধরাশায়ী করার পর দিল্লি দখলকে পাখির চোখ করেছে তৃণমূল (TMC)। সেই লক্ষ্যে এরাজ্যের বাইরেও ক্ষমতা বাড়াতে উদ্যোগী হয়েছে এরাজ্যের শাসকদল। সংসদেও বিজেপি বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকায় দেখা গিয়েছে তৃণমূলকে। গতমাসে দিল্লিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজেই বিরোধী জোটের গোড়াপত্তন করেছিলেন। তাছাড়া বাংলার নির্বাচনে প্রবল পরাক্রমী বিজেপিকে যেভাবে মমতা রুখে দিয়েছেন, তার ফলে জাতীয় রাজনীতিতে তাঁর গুরুত্বও বাড়িয়েছে। স্বাভাবিকভাবেই আজকের বৈঠকে মমতাই যে আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছেন, সেটা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই তৃণমূলের তরফে জানানো হয়েছে, মমতা আজকের বৈঠকে থাকবেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: ত্রিপুরায় তৃণমূলের সঙ্গে জোট বাঁধবে Congress! জল্পনা উসকে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি]

এখন প্রশ্ন, মমতা ছাড়া আর কে কে ওই বৈঠকে থাকবেন? কংগ্রেস সূত্রের খবর, সম মনোভাবাপন্ন মোট ১৮টি দলকে এদিনের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে, বিজেপি বিরোধী অন্যতম মুখ আম আদমি পার্টিকে কংগ্রেসের তরফে আমন্ত্রণ জানানো হয়নি বলেই দাবি সূত্রের। কংগ্রেস (Congress) এবং আপ দিল্লি এবং পাঞ্জাবে একে অপরের প্রতিদ্বন্দ্বী হওয়ায় আপকে এই বৈঠকে ডাকা হয়নি। একই কারণে ডাকা হয়নি বিজেপি বিরোধী আরেক শক্তি অকালি দলকেও। আমন্ত্রণ পেয়েছে NCP, RJD, DMK, শিব সেনা, JMM, JD(S)-সহ মোট ১৮টি দল।

[আরও পড়ুন: Afghanistan নিয়ে দফায় দফায় বৈঠকে PM Modi, ভারতে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ করল Taliban]

সূত্রের খবর, এই বৈঠকে উপস্থিত থাকবেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার (Sharad Pawar)। থাকবেন শিব সেনার উদ্ধব ঠাকরে। ডিএমকে সুপ্রিমো এম কে স্ট্যালিনও বৈঠকে থাকবে। থাকবেন আরজেডির তেজস্বী যাদব। জেডিএস, সমাজবাদী পার্টি এবং জেএমএমের প্রতিনিধিরাও এই বৈঠকে হাজির থাকবেন।

Advertisement
Next