shono
Advertisement

‘একতার জন্য দৌড়ন’, রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র মাঝেই আরজি মোদির

সকলকে ছটপুজোর শুভেচ্ছাও জানিয়েছেন মোদি।
Posted: 12:40 PM Oct 30, 2022Updated: 04:50 PM Oct 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামিকাল সোমবার জাতীয় ঐক্য দিবস। তার আগের দিন ৯৪তম ‘মন কি বাত’ (Mann ki Baat) অনুষ্ঠানে সকলকে এই দিন দৌড়ে অংশ নিয়ে দেশের ঐক্যকে মজবুত করার আরজি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। পাশাপাশি তাঁর এদিনের ভাষণে উঠে এল পরিবেশ থেকে মহাকাশ নানা বিষয়ে ভারতের সাফল্যের কথা।

Advertisement

প্রধানমন্ত্রী এদিন ভারতের মহাকাশ অভিযান ও ইসরোর সাফল্যের কথা বলতে গিয়ে কার্যত উচ্ছ্বসিত ছিলেন। তাঁর কথায়, ”যেদিন থেকে এদেশের মহাকাশ ক্ষেত্র তরুণদের জন্য খুলে দেওয়া সম্ভব হয়েছে, সেই সময় থেকেই বৈপ্লবিক পরিবর্তন এসেছে। ভারত মহাকাশে একসঙ্গে ৩৬টি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে। এটাই দিওয়ালিতে দেশের তরুণদের সকলের প্রতি উপহার। এর ফলে কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা, অর্থাৎ সারা দেশে ডিজিটাল সংযোগের দিকটি আরও শক্তিশালী হল। ভারত সৌরশক্তি ক্ষেত্রের পাশাপাশি মহাকাশ ক্ষেত্রেও অভাবনীয় কাজ করে চলেছে। গোটা বিশ্বই ভারতের এই সাফল্য দেখে অভিভূত।”

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো যাত্রা’য় রাহুল গান্ধীর হাতে হাত রেখে ছবি, মুখ খুললেন দক্ষিণী অভিনেত্রী]

সেই সঙ্গে পরিবেশ সচেতনতা নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এবিষয়ে রীতিমতো আশাবাদী দেখিয়েছে তাঁকে। তিনি বলেন, ”পরিবেশের প্রতি সংবেদনশীলতা আমাদের সমাজের প্রতিটি কোণে পৌঁছে গিয়েছে। এবং আমরা তা আমাদের চারপাশে অনুভবও করতে পারি। পরিবেশ রক্ষায় জীবন ব্যয় করার মতো মানুষের অভাব নেই দেশে।”

এছাড়াও সকলকে কার্তিক পূর্ণিমা ও ছটপুজোর শুভেচ্ছাও জানাতে দেখা গিয়েছে তাঁকে। একেবারে শেষে সর্দার বল্লভভাই প্যাটেলকে জন্মদিনের আগাম শুভেচ্ছা জানানোর পাশাপাশি মোদি উল্লেখ করেন ওই দিনই দেশজুড়ে পালিত হতে চলা জাতীয় ঐক্য দিবসের কথা। তিনি বলেন, ”আগামিকাল, ৩১ অক্টোবর জাতীয় ঐক্য দিবস। এই দিন সর্দার বল্লভভাই প্যাটেলের পবিত্র জন্মতিথি পালন করতে দেশের বিভিন্ন প্রান্তে আয়োজিত হবে ঐক্যের জন্য দৌড়। এই দৌড় দেশের একতাকে মজবুত করবে। তরুণদের উদ্বুদ্ধ করবে।” প্রসঙ্গত, কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Jodo Yatra) কর্মসূচির মধ্যেই এমন আরজি জানালেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: ভয়াবহ কাণ্ড দক্ষিণ কোরিয়ায়, হ্যালোইন উৎসবের ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত্যু ১৫১ জনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement