shono
Advertisement

ইতিহাসে প্রথমবার, Sensex পেরল ৬০ হাজার পয়েন্ট

উৎসবের আগে চাঙ্গা শেয়ার বাজার।
Posted: 11:46 AM Sep 24, 2021Updated: 04:12 PM Sep 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই উৎসবের মরশুম। আর তার আগেই বিনিয়োগকারীদের মুখে হাসি ফুটল। একধাক্কায় অনেকটাই উঠল BSE-র শেয়ার সূচক। ইতিহাসে প্রথমবার ৬০ হাজার পেরল সেনসেক্স (Sensex)। গতকালই ৬০ হাজারের দরজায় দাঁড়িয়েছিল বম্বে স্টক এক্সেচেঞ্জের শেয়ার সূচক সেনসেক্স। শুক্রবার বাজার খুলতেই তার ৩৩৮ পয়েন্টের উত্থান হয়। সেইসঙ্গেই ৬০,০০০ পয়েন্ট পেরিয়ে যায় সেনসেক্স। তা বেড়ে দাঁড়ায় ৬০৩১২.৫১ পয়েন্ট। যদিও বাজারের ওঠা-নামার সময় শেষে মার্কেট বন্ধ হলে সেনসেক্স দাঁড়ায় ৬০০৪৮.৪৭ পয়েন্টে।অন্যদিকে, দিনের শেষে ৩০.২৫ পয়েন্ট বেড়ে নিফটি দাঁড়িয়েছে ১৭,৮৫৩.২০ পয়েন্টে।

Advertisement

এই প্রথম বম্বে স্টক এক্সচেঞ্চের (Bombay Stock Exchange) শেয়ার সূচক ৬০ হাজার পেরল। এদিন ২৭৩ পয়েন্ট বেড়ে ৬০,১৫৮.৭৬ অঙ্কে বাজার খোলে। এর আগের দিন বাজার বন্ধ হওয়ার সময় সূচক ছিল ৫৯,৮৮৫-এ। এর আগে বৃহস্পতিবারই সেনসেক্স ৯৫৮ পয়েন্ট উঠেছিল। শুক্রবারও সেরকমই উর্ধ্বমুখী সূচক। জানা গিয়েছে, মাত্র ২৪৫ দিনে ৫০ হাজার থেকে ৬০ হাজারে পৌঁছল সেনসেক্স।

[আরও পড়ুন: বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে প্রথম বাংলার সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর]

অন্যদিকে, দিনের শেষে অল্পের জন্য  ১৮ হাজারের অঙ্ক ছুঁতে পারল না নিফটি। বৃহস্পতিবার ২৭৬.৩০ পয়েন্ট অর্থাৎ ১.৫৭ শতাংশ উত্থান ঘটিয়ে রেকর্ড ১৭,৮২২.৯৫ পয়েন্টে পৌঁছে যায় নিফটির সূচক। কিন্তু শুক্রবার ৩০.২৫ পয়েন্ট বেড়ে নিফটি দাঁড়িয়েছে ১৭,৮৫৩.২০ পয়েন্টে।

আসলে আমেরিকার ফেডারেল রিজার্ভ গতকাল ঋণের হারে কোনও পরিবর্তন করেনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে ব্ল্যাকস্টোন সিইও স্টিফেন সওয়ার্জম্যান বলেছেন, ভারত সারা বিশ্বে লগ্নির ক্ষেত্রে ব্ল্যাকস্টোনের কাছে সবচেয়ে ভাল বাজার। ভারতে এখন সারা বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এজন্য ভারতে লগ্নির ব্যাপারে সংস্থা আশাবাদী। আর তারই প্রভাব বলতে গেলে পড়ল শেয়ার মার্কেটে।

 

[আরও পড়ুন: পাচারকারীদের সঙ্গে সংঘর্ষ নাকি নিজেদের মধ্যে বিবাদ? ত্রিপুরা সীমান্তে ২ BSF জওয়ান হত্যায় প্রশ্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement