shono
Advertisement
Arunachal Pradesh

অরুণাচল প্রদেশে বিধ্বংসী ভূমিধস! দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন চিন লাগোয়া জেলা

কীভাবে ওই জেলায় পৌঁছনো যাবে? উদ্বেগ সেনার।
Posted: 12:23 PM Apr 25, 2024Updated: 12:27 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিধসে বিপর্যস্ত অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh)। জানা গিয়েছে, ধসের ফলে একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়েছে সেরাজ্যের দিভাং ভ্যালি জেলাটি। একটিমাত্র সড়কের মাধ্যমে ওই জেলার সঙ্গে যোগাযোগের ব্যবস্থা ছিল। কিন্তু পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে ওই সড়ক। ফলে চিন (China) সীমান্তের লাগোয়া জেলাটি নিয়ে বাড়ছে উদ্বেগ। 

Advertisement

গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি শুরু হয়েছে অরুণাচলের বেশ কয়েকটি জেলায়। তার জেরেই বৃহস্পতিবার বড়সড় বিপত্তি ঘটে দিভাং ভ্যালিতে। বৃষ্টির ফলে ধসে যায় হুনলি-আনিনি জাতীয় সড়কের অনেকখানি অংশ। ফলে বিচ্ছিন্ন হয়ে পড়েছে গোটা দিভাং ভ্যালি জেলা। ওই এলাকার ভাইরাল হওয়া ভিডিওতেও দেখা যাচ্ছে, আচমকাই উধাও হয়ে গিয়েছে জাতীয় সড়ক। অপর প্রান্তের সঙ্গে যোগাযোগ একেবারে বিচ্ছিন্ন।

[আরও পড়ুন: লোগো ব্যবহার করে ‘ভুয়ো’ বিজ্ঞাপন! বিশেষ সতর্কতা জারি করল এলআইসি

গোটা ঘটনায় উদ্বিগ্ন অরুণাচলের প্রশাসন। সোশাল মিডিয়ায় পোস্ট করে রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তিনি জানান, যত দ্রুত সম্ভব দিভাং ভ্যালির সঙ্গে যোগাযোগ স্থাপন করার চেষ্টা চলছে। সারিয়ে তোলা হবে জাতীয় সড়ক। যদিও ওই এলাকায় খাবার-সহ অন্যান্য অবশ্য প্রয়োজনীয় দ্রব্যের আপাতত কোনও অভাব নেই বলেই প্রশাসনের দাবি। সড়ক মেরামতি পর্যন্ত কোনও সমস্যা হবে না বলেই আশাবাদী প্রশাসন। তাঁদের কথায়, তিনদিনের মধ্যে ধসে যাওয়া সড়ক মেরামত হয়ে যাবে।

কিন্তু চিন্তা বাড়াচ্ছে সীমান্ত পরিস্থিতি। অরুণাচল সীমান্তে সাম্প্রতিককালে সাংঘাতিক আগ্রাসী হয়ে উঠেছে চিন। এহেন পরিস্থিতিতে ভারত থেকে একটি জেলা কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ল। ফলে সেনার পক্ষে ওই এলাকায় যাওয়া অসম্ভব। সেই পরিস্থিতিকে কাজে লাগিয়ে অরুণাচলে আগ্রাসন বাড়াবে চিন? রয়েছে সেই আশঙ্কা। তবে সেনার তরফেও দ্রুত সড়ক মেরামত করে দিভাং ভ্যালি পৌঁছনোর চেষ্টা চলছে।

[আরও পড়ুন: আন্তর্জাতিক নম্বর থেকে ফোন করে প্রাণনাশের হুমকি! চাঞ্চল্যকর অভিযোগ জ্ঞানবাপীর বিচারকের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি শুরু হয়েছে অরুণাচলের বেশ কয়েকটি জেলায়। তার জেরেই বৃহস্পতিবার বড়সড় বিপত্তি ঘটে দিভাং ভ্যালিতে।
  • সোশাল মিডিয়ায় পোস্ট করে রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তিনি জানান, যত দ্রুত সম্ভব দিভাং ভ্যালির সঙ্গে যোগাযোগ স্থাপন করার চেষ্টা চলছে।
  • অরুণাচল সীমান্তে সাম্প্রতিককালে সাংঘাতিক আগ্রাসী হয়ে উঠেছে চিন। এহেন পরিস্থিতিতে ভারত থেকে একটি জেলা কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ল।
Advertisement