shono
Advertisement
Jammu and Kashmir

কাশ্মীরে অশান্তির মেঘ! 'শহিদ দিবসে' গৃহবন্দি মেহবুবা, ওমর?

মেহবুবা এক্স হ্যান্ডেলে তাঁর বাড়ির তালাবন্ধ গেটের ছবি পোস্ট করেছেন।
Published By: Kishore GhoshPosted: 03:29 PM Jul 13, 2024Updated: 03:56 PM Jul 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৩ জুলাই শনিবার জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) 'শহিদ দিবস' পালিত হয়। এদিন শহিদদের সমাধিস্থল মাজাই-ই-শুহাদায় শ্রদ্ধাজ্ঞাপনের রেওয়াজ। উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি, আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লারও সমাধিস্থলে যাওয়ার কথা ছিল। যদিও গৃহবন্দি করা হয়েছে তাঁদের। দাবি করলেন খোদ পিডিপি নেত্রী মেহবুবা।

Advertisement

মেহবুবা এক্স হ্যান্ডেলে তাঁর বাড়ির গেটের ছবি পোস্ট করেছেন। ওই ছবিতে দেখা গিয়েছে, গেট বাইরে থেকে তালাবন্ধ। এইসঙ্গে পোস্টে নেত্রী লেখেন, "আমার বাড়ির গেটগুলি তালাবন্ধ করা হয়েছে, যাতে করে মাজার-ই-শুহাদায় যেতে না পারি। কর্তৃত্ববাদ, নিপীড়ন এবং অবিচারের বিরুদ্ধে কাশ্মীরের প্রতিরোধের প্রতীক ওই স্থান। আমাদের শহিদদের আত্মত্যাগের ইতিহাস প্রমাণ করে যে, কাশ্মীরিদের চেতনাকে ভাঙা যাবে না।" মেহবুবা আরও লেখেন, "প্রতিবাদীদের স্মরণ করার আজকের দিনটিতেও অপরাধ চক্র সক্রিয়।" 

 

[আরও পড়ুন: ‘গোল্ডেন ডাকু’ সুবোধ সঙ্গীর সঙ্গে পরকীয়া, প্রেমিকের হাত ধরে ডাকাতদল তৈরি ‘চাচি’র!]

কাশ্মীরের 'শহিদ দিবসের সঙ্গে সম্পর্ক ১৯৩১ সালের এক রক্তক্ষয়ী দিন।  ব্রিটিশ আমলে জম্মু ও কাশ্মীরের মহারাজার বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাতে মৃত্যু হয় ২২ জন বিদ্রোহীর। তাঁদের স্মরণেই ১৩ জুলাই দীর্ঘ দিন ধরে ‘শহিদ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। যদিও অভিযোগ, ২০১৯ সালের ৫ অগস্ট নরেন্দ্র মোদি সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা বাতিল করার পরে সেই প্রথা জোর করে বন্ধ করা হয়েছিল। সেই সংঘাতই মেহবুবার অভিযোগে নতুন করে সামনে এল।

 

[আরও পড়ুন: ‘বাংলায় কথা বলুন’, পুরসভার অধিবেশনে বিজেপি কাউন্সিলরের হিন্দি বুলি থামালেন ফিরহাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কাশ্মীরের 'শহিদ দিবসের সঙ্গে সম্পর্ক ১৯৩১ সালের এক রক্তক্ষয়ী দিন। 
  • প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লারও সমাধিস্থলে যাওয়ার কথা ছিল।
Advertisement