shono
Advertisement

‘ভারত থেকে কূটনীতিকের সংখ্যা কমিয়ে দিন’, কানাডাকে প্রচ্ছন্ন বার্তা বিদেশ মন্ত্রকের

কানাডার কূটনীতিকরা যথাযথ নিরাপত্তা পাবেন, আশ্বাস নয়াদিল্লির।
Posted: 05:47 PM Sep 21, 2023Updated: 05:47 PM Sep 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ থেকে কানাডার (Canada) কূটনোতিক আধিকারিকদের সংখ্যা কমানোর পক্ষে সওয়াল করল ভারতের বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs)। বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ভারতের তুলনায় কানাডার দূতাবাসে কূটনীতিকের সংখ্যা অনেক বেশি। কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বা ভারতের মাটিতে সেদেশের কূটনীতিকদের নিরাপত্তার মতো বিষয় নিয়েও মুখ খোলেন তিনি। 

Advertisement

বৃহস্পতিবারই কানাডার নাগরিকদের জন্য ভিসা দেওয়ার পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত (India)। সেই নিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, ইতিমধ্যেই যাদের ভিসা রয়েছে তাঁরা ভারতে আসতে পারবেন। কিন্তু নতুন করে ভিসা দেওয়া স্থগিত রাখা হয়েছে। ভারতে বসবাসকারী কানাডার কূটনৈতিকদের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, “বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে ভারত। আশা করি কানাডায় আমাদের কূটনীতিকদের প্রতিও একই আচরণ করবে সেদেশের প্রশাসন।” 

[আরও পড়ুন: স্বামীর সঙ্গে ঝামেলার জের, সৎ মেয়ের নগ্ন ছবি সোশাল মিডিয়ায় পোস্ট মায়ের!]

কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ইতিমধ্যেই তাঁদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। কোনও সমস্যায় পড়লে তাঁরা ভারতীয় দূতাবাসে যোগাযোগ করতে পারেন। তবে ভারতীয়দের কানাডা ছাড়তে হতে পারে কিনা তা নিয়ে কিছু বলা হয়নি মন্ত্রকের তরফে। তবে সাংবাদিক বৈঠক চলাকালীনই কানাডার কূটনীতিকদের নিয়ে মুখ খোলেন অরিন্দম বাগচি। তিনি বলেন, “কানাডার ভারতীয় হাই কমিশনে যতজন ভারতীয় কূটনীতিক রয়েছেন, তার চেয়ে অনেক বেশি কূটনীতিক রয়েছেন ভারতে কানাডার হাই কমিশনে। আশা করি, এবার সেই সংখ্যা কমানোর কথা ভাববে কানাডার প্রশাসন।”

সেই সঙ্গে কানাডাকেও একহাত নিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র। তিনি বলেন, “কানাডার সমস্ত অভিযোগ অস্বীকার করেছে ভারত। তবে আন্তর্জাতিক মহলে সন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল হিসাবে পরিচিত হয়ে উঠছে কানাডা। আমার মনে হয় আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের অবস্থান নিয়ে কানাডারই চিন্তিত হওয়া উচিত।”

[আরও পড়ুন: বিমানসেবিকার হাত ধরে টানাটানি! বেঙ্গালুরু বিমানবন্দরে গ্রেপ্তার মদ্যপ যাত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement